মা’ত্র কয়েকদিন বা’কি, এই কা’জ’টি না করলে আগামী মা’সে পড়বে বেতনে কো’প, জেনে নিন

হাতে বাকি মাত্র এক সপ্তাহ; এই কাজ না করলে আগামী মাস থেকেই বেতনে কোপ, উল্টে হবে জরিমানা।বর্তমান যুগে সরকারি, বেসরকারি পরিষেবা হোক আর চাকরির ক্ষেত্র, প্রতি জায়গাতেই আধার কার্ড, প্যান কার্ড বাধ্যতামূলক। এমনকি সহজে আয়কর রিটার্ন, টিডিএস রিটার্ন সহ ইনকাম ট্যাক্সের একগুচ্ছ সুবিধার জন্য প্যান আধার বাধ্যতামূলক করেছিল সরকার। এমনকী প্যান কার্ড ছাড়া ব্যাঙ্কের লেনদেন, মিউচুয়্যাল ফান্ডে বিনিয়োগ বা ডিম্যাট অ্যাকাউন্ট খোলাও সম্ভব নয়৷ কিন্তু তারপরেও অনেকেই সেই কাজ করে উঠতে পারেননি। কিন্তু এবার আর কাউকে রেহাত করা হবে বলে সাফ জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

আগামী ৩০ জুনের মধ্যে প্যান কার্ড ও আধার কার্ডের সংযুক্তিকরণ না করা থাকলে আগামী মাস থেকে আটকে যেতে পারে বেতন। আয়য়কর আইন ১৯৬১-এর অন্তর্গত ২৩৪ এএইচ অন্তর্গত লোকসভায় গত ২৩ মার্চ ২০২১ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এমনকী নির্দিষ্ট সময়ের মধ্যে এই কাজ সম্পন্ন না করলে ১,০০০ টাকা জরিমানা সহ বাতিলও হয়ে যাবে প্যান কার্ড। নয়া নির্দেশিকায় এমনটাই জানানো হয়েছে। বিভিন্ন মহলে এদিকে সরকারের নতুন নির্দেশের পরই হইচই শুরু হয়ে যায়। হিড়িক পড়ে যায় প্যান আধার সংযুক্তিকরণের। তবে অনেক সংস্থাই ইতিমধ্যেই এই কাজ অনেকটা এগিয়ে ফেলেছে বলে থবর। এমনকী যে সমস্ত কর্মচারীর এই সংযুক্তিকরণের কাজ ইতিমধ্যেই সারা হয়েছে তাদেরও নির্দিষ্ট প্রমাণ দাখিল করতে বলে হয়েছে সংশ্লিষ্ট সংস্থার কাছে।

কী ভাবে করবেন আধার-প্যান লিঙ্ক করবেন জেনে নিন:-

এর জন্য শুধু আয়কর বিভাগের তুন ওয়েবসাইট https://www.incometax.gov.in/iec/foportal -এ যেতে হবে।

এরপর নীচে দেওয়া Link Aadhaar অপশনে ক্লিক করতে হবে। আগে থেকে লিঙ্ক করা থাকলে দেখতে পাবেন স্টেটাস।

আর তা না করা থাকলে প্যান কার্ড আর আধার কার্ডের নম্বর দিয়ে দিলে মূহূর্তেই মিটে যাবে কাজ।

শুধুমাত্র আগে থেকে রেজিস্টার্ড করা মোবাইল নম্বরে আসা ছয় অঙ্কের ওটিপি এন্টার করলেই কেল্লাফতে। মূহূর্তেই ভ্যালিডেট হয়ে গোটা সংযুক্তির প্রক্রিয়া।