কে’নো পেট্রোল-ডিজেলের দা’ম দিনকে দি’ন বা’ড়’ছে? কারণ জানালেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী

দেশে প্রতিনিয়ত যে হারে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়ে চলেছে তাতে বারংবার বিরোধীদের প্রবল কটাক্ষের শিকার হতে হচ্ছে কেন্দ্রীয় সরকারকে। বারংবার সমালোচিত হতে হতে অবশেষে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ক্রমবর্ধমান পেট্রোল এবং ডিজেলের দাম নিয়ে কেন্দ্রের তরফের ব্যাখ্যা তুলে ধরলেন। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণেই কার্যত এই ভাবে বেড়ে চলেছে। এমনটাই জানালেন পেট্রোলিয়াম মন্ত্রী।

পেট্রোলিয়াম মন্ত্রীর যুক্তি, আন্তর্জাতিক বাজারে প্রতিনিয়ত অপরিশোধিত তেলের দাম বেড়ে চলেছে। যে কারণে ভারতের বাজারেও জ্বালানি তেলের দাম প্রতিনিয়ত বাড়ছে। এদিন তিনি বলেন, ভারতের বাজারে প্রতিনিয়ত যেভাবে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাচ্ছে, তাতে সাধারণ মানুষের কিছুটা অসুবিধা হচ্ছে। তবে তিনি স্মরণ করিয়ে দিয়েছেন করোনাকালে কেন্দ্রীয় সরকারের খরচের কথা।

এক বছরে প্রায় ৩৫ হাজার কোটি টাকা ভ্যাকসিন কেনার ক্ষেত্রেই খরচ হয়েছে কেন্দ্রীয় সরকারের। এছাড়াও প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় খরচ হয়েছে আরও এক লক্ষ কোটি টাকা! পাশাপাশি পিএম কিষান যোজনার টাকাও ইতিমধ্যেই কৃষকদের একাউন্টে পৌছতে শুরু করেছে। একসঙ্গে এত খরচ তুলতে হচ্ছে কেন্দ্রীয় সরকারকে। এই কারণের জন্যই বর্তমান সময়ে জনকল্যাণ সঞ্চয় খাতে অর্থ সঞ্চয় করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

আবার ক্রমবর্ধমান জ্বালানি তেলের দাম নিয়ে মহারাষ্ট্র এবং রাজস্থানের বিরোধী সরকারের কাছে পাল্টা প্রশ্ন তুলেছেন তিনিও। বিরোধীদের প্রতি তার কটাক্ষ, বিরোধীরা যদি গরিবদের নিয়ে এতটাই চিন্তিত হয় তাহলে রাজস্থান এবং মহারাষ্ট্রের জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাচ্ছে কেন?