সপ্তাহে মিলবে ৩ দিন ছু’টি, ৪ দিন কা’জ, নতুন নি’য়’ম আ’ন’ছে কেন্দ্রীয় সরকার

নতুন অর্থবছরে নতুন শ্রম আইন লাগু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই নতুন আইনের বলে এবার থেকে সপ্তাহে মাত্র চারদিন কাজ করলেই চলবে। তাহলেই তিনদিনের টানা ছুটি পেয়ে যাবেন কর্মচারীরা। কাজের ঘন্টা বা দিনের উপর এভাবে ছাড় দিতে চলেছে কেন্দ্র। সপ্তাহে দুই দিন ছুটির বদলে এবার থেকে তিনদিনের টানা ছুটি পেয়ে যেতে পারেন কর্মচারীরা। শুধু তাই নয়, কেন্দ্রীয় সরকারের ট্রাভেলিং অ্যালাউন্স বাবদ ৬০ দিন থেকে সময় বাড়িয়ে ১৮০ দিন করা হয়েছে।

১৫ই জুন থেকে এই নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। ২০১৮ সালের মার্চ মাসে ট্রাভেলিং এলাউন্স বাবদ ৬০ দিন সময় বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। এরপর বিভিন্ন মহল থেকে আবেদন পেয়ে আবার এই সময় বাড়ানো হলো। নতুন লেবার কোড অনুযায়ী সপ্তাহে এবার থেকে পাঁচ দিনের বদলে চারদিন কাজ করলেই চলবে। তবে সে ক্ষেত্রে বৃদ্ধি পাবে কাজের দৈনিক কাজ করার সময়। ৮ ঘন্টার বদলে সর্বাধিক ১২ ঘন্টা পর্যন্ত কাজ হতে পারে।

কাজ করার সময়ের মেয়াদ সপ্তাহে ৪৮ ঘন্টা সর্বাধিক নির্ধারণ করা হয়েছে। ১৫-৩০ মিনিট সময়ের মধ্যে বেশি কাজ করলে অতিরিক্ত ৩০ মিনিটের ওভারটাইমে সামিল করা হবে কর্মচারীকে। বর্তমান নিয়ম অনুসারে অবশ্য ৩০ মিনিটের কম কাজ করলে তাকে ওভারটাইমের পর্যায়ে ধরা হয় না। এ সম্পর্কিত যে খসড়া প্রস্তুত করা হয়েছে সেখানে উল্লেখ করা হয়েছে যে একটানা ৫ ঘণ্টার বেশি কোনো কর্মচারী কাজ করানো যাবে না।

প্রতি ৫ ঘন্টা পর কর্মচারীকে আধঘন্টার জন্য বিশ্রাম দিতে হবে। এই নতুন নিয়মে বেতন কমতে চলেছে। প্রভিডেন্ট ফান্ড বৃদ্ধি পেতে চলেছে। বেসিক মোট বেতনের ৫০ শতাংশের বেশি হতে হবে বলে জানানো হয়েছে। এর ফলে টেক হোম স্যালারি কম হয়ে যাবে। অপরপক্ষে প্রভিডেন্ট ফান্ড বৃদ্ধি পাবে।