ক’রো’না’র দ্বিতীয় ঢেউয়ে দেশের ২ লক্ষ কো’টি টা’কা ক্ষ’তি, হি’সে’ব দেখালো রিজার্ভ ব্যাংক

ভয়ঙ্কর আর্থিক ক্ষতির শিকার ভারত, আরবিআইয়ের হিসেবে প্রকাশ্যে এল তথ্য।করোনা ভাইরাসের সংক্রমণ ভারতের অর্থনীতিতে বিপুল প্রভাব পড়েছিল। করোনার সেকেন্ড ওয়েভের ধাক্কায় প্রায় ২ লক্ষ কোটি টাকা ক্ষতি হয়েছে দেশের অর্থনীতিতে।আরবিআইয়ের পক্ষ থেকে জুন মাসের বুলেটনে ঘোষণা করা হয়েছে করোনার প্রথম ওয়েভের মতো ক্ষতি না হলেও সেকেন্ড ওয়েভে অর্থনীতিতে প্রভাব পড়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনা সংক্রমণের প্রথম ধাক্কায় গোটা দেশে লকডাউন ঘোষণা করেছিল। তাতে বিপুল প্রভাব পড়েছিল দেশের অর্থনীতিতে। প্রায় থমকে গিয়েছিল বাণিজ্য। কারণ সেসময় গোটা বিশ্বে করোনার প্রভাব ভয়াবহ আকার নিয়েছিল। সকলেই সেসময় লকডাউনের পথে হেঁটেছিস। কাজেই রপ্তানি বাণিজ্যে সবচেয়ে বেশি প্রভাব পড়েছিল গোটা বিশ্বে।

সেই ধাক্কা সামলে উঠতে মোদী সরকার আত্মনির্ভবর ভারত প্রকল্পের সূচনা করেন। কিন্তু তাতে তেমন কোনও লাভ জনক পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে হয়। করোনার সেকেন্ড ওয়েভে গোটা দেশে লকডাউন ঘোষণা করা হয়নি ঠিকই। তারমধ্যেই রাজ্যগুলি নিজেদের উদ্যোগে লকডাউন ঘোষণা করেছে। দফায় দফায় শহর থেকে গ্রাম লকডাউনে বন্ধ হয়েছে ।

এর ফলে প্রভাব পড়েছে বাণিজ্যে। অর্থনীতিও ক্ষতিগ্রস্ত হয়েছে। আরবিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে প্রায় ২ লক্ষ কোটি টাকা আর্থিক ক্ষতি হয়েছে ভারতের অর্থনীতিতে। শুধুমাত্র করোনার সেকেন্ড ওয়েভে।