সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

স্নাতকদের ইন্টার্নশিপ প্রোগ্রাম চা’লু করছে বিদেশমন্ত্রক, মাসে বৃ’ত্তি ১০ হাজার টা’কা

বিদেশমন্ত্রক(MEA) স্বাধীনতার ৭৫ বছর স্মরণে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপনের অংশ হিসেবে ইন্টার্নশিপ প্রোগ্রাম চালু করেছে। এই ইন্টার্নশিপ এপ্রিল ২০২২ থেকে শুরু হবে। জুন ২০২২ পর্যন্ত চলবে। অর্থাৎ মোট তিন মাস। বিদেশমন্ত্রক জানিয়েছে, নয়াদিল্লিতে এই প্রোগ্রামের অধীনে মাত্র ৭৫ জন প্রার্থীকে সুযোগ দেওয়া হবে।

আরো পড়ুন: ধর্ম ও নাম চে’ঞ্জ করে চতুর্থবার বি’য়ে, গ’র্ভ’পা’তে চা’প স্ত্রীকে! গ্রে’ফ’তা’র শিক্ষক

বিদেশনীতিকে জনগণের কাছাকাছি পৌঁছে দেওয়া ‘MEA ইন্টার্নশিপ পলিসি ২০২২-এর লক্ষ্য । MEA-র কাজ আরও নজরে আনা, ইন্টার্নদের প্রশিক্ষণ প্রদান এবং কর্মক্ষেত্রে নারী-পুরুষের সমান যোগদান নিশ্চিত করা।

বিদেশ মন্ত্রকের নিযুক্ত ইন্টার্নদের মধ্যে যোগ্যতা, বাসস্থান এবং আর্থ-সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে বৈচিত্র্য বৃদ্ধি করাও এই প্রোগ্রামের অন্যতম লক্ষ্য,’ অফিসিয়াল নোটিফিকেশনে জানিয়েছে বিদেশ মন্ত্রক।

নির্বাচিত প্রার্থীদের ১০ হাজার টাকা মাসিক বৃত্তি দেওয়া হবে। তাছাড়া নিজের রাজ্য থেকে দিল্লি যাওয়ার বিমান ভাড়াও বিদেশ মন্ত্রকই দেবে। যোগ্যতা হিসাবে প্রার্থীদের একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান থেকে যে কোনো বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

আরো পড়ুন: ভারতীয় টাকার দা’ম কো’ন কো’ন দেশে অনেক বে’শি?

এ বছর যাদের স্নাতকের ফাইনাল ইয়ার, এবং যাদের পাঠক্রমের অংশ হিসাবে ইন্টার্নশিপ রয়েছে, তারাও এতে যোগ দিতে পারবেন। চলতি বছরের ৩১ ডিসেম্বর অনুযায়ী প্রার্থীদের বয়স ২৫ বছরের বেশি হওয়া যাবে না।অনলাইনে আবেদনে করুন https://www.internship.mea.gov.in/ এই লিঙ্কে।