ডিজেল ও পেট্রোল একদম সস্তায় ভারতকে দি’তে রা’জি রাশিয়া, দেওয়া হলো বাম্পার অ’ফা’র

ইউক্রেনের ওপরে হামলা করার পর থেকেই রাশিয়ার ওপরে ক্ষুব্ধ সবাই। ইতিমধ্যেই আমেরিকা সহ আরও বিভিন্ন দেশ রাশিয়ার অর্থনীতির ওপরে নিষেধাজ্ঞা জারি করেছে, যার কারণেই কিছুটা হলেও রাশিয়া চাপে পরেছে।মুখে স্বীকার করতে না চাইলেও বিশ্বের দরবারে দারুন চাপের মুখে।

রাশিয়ার তেল, গ্যাস , জ্বালানি সব কিছুর ওপরেই নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা সহ বিভিন্ন দেশ যার কারণেই দারুণ চাপের মুখে পুতিন।

তবে এই অসুবিধার মধ্যে ভারতের লাভ হবে বলেই মনে করছে ভারত। কারণ ইতিমধ্যেই রাশিয়ার রপ্তানি কৃত তেল, গ্যাস জ্বালানি বিভিন্ন দেশ নিতে অস্বীকার করেছে।

তাই ভারতকে কমদামে এই তেল, গ্যাস কেনার জন্য যোগাযোগ করছে রাশিয়া। তাই এবার ভারত চিন্তাভাবনা করছে, রাশিয়ার কাছ থেকে কমদামে জ্বালানি আমদানি করার।এই সুযোগে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও বেশী দৃঢ় হবে, তার সাথে দুই দেশের জন্যই এই সিদ্ধান্ত মঙ্গলকর হবে বলেও মনে করা হচ্ছে।

আরো পড়ুন: এই ৫ রাশির জাতক-জাতিকারা ছিচকাঁদুনে, উ’দ্দে’শ্য সা’ধ’ন করতে এরা কান্নাকাটি ক’রে থাকেন

বিশেষজ্ঞদের মতে, ভারত তার চাহিদার ৮০% বিদেশ থেকে নিয়ে থাকে। কিন্তু রাশিয়া থেকে ২-৩% মাত্র। তবে পরিস্থিতির এবার বদল ঘটেছে।

তাই ভারতে এখন জ্বালানির দাম দারুণ বৃদ্ধি পেয়েছে। কিন্তু যদি রাশিয়ার কাছ থেকে এবার ভারত জ্বালানি তেল আমদানি করে তাহলে সেই ক্ষেত্রে সবকিছুর দাম অনেকটাই কম হবে। এতে সাধারণ মানুষের ওপর চাপ কম পরবে।

তবে ভারত সরকারের তরফ থেকে জানানো হয়েছে, আমাদের কোনো আপত্তি নেই রাশিয়ার কাছ থেকে আমদানি করার ক্ষেত্রে। তবে ট্যাঙ্কার সহ ইন্স্যুরেন্সের দিকেও আমাদের নজর দিতে হবে। সব সমস্যা মিটে গেলেই আমরা এগোবো আমদানির দিকে।।