শ’রী’রে নেই একটিও সুতো, শুধু মা’স্ক পরে সাইকেল চালাচ্ছেন পুরুষ-মহিলারা, ছবি ভাইরাল মেক্সিকো সিটির

বর্তমান পরিস্থিতির সঙ্গে তাল মেলাতে গিয়ে আমাদের মুখ ঢেকে গেছে অন্তরালে। বেশিরভাগ মানুষ ডবল মাক্স পড়া শুরু করেছেন। জামা যেমনই হোক না কেন, হরেক রকম মাক্স পড়তে ভারতীয় তথা বাঙ্গালীদের জুড়ি মেলা ভার। কিন্তু মাক্স পড়তে এতটাই ব্যস্ত হয়ে গেছে মেক্সিকো সিটির কিছু মানুষ, যে তারা জামা কাপড় পরতে ভুলে গেছেন। সম্প্রতি এমনই একটি ছবি দেখা গেল সোশ্যাল মিডিয়াতে।

ভাইরাল হওয়া মেস্কিকো সিটির ছবিতে দেখতে পাওয়া যাচ্ছে, একদল নারী পুরুষ সাইকেল চালিয়ে যাচ্ছেন রাস্তা দিয়ে তাও আবার নগ্ন হয়ে। খালি শরীর নিয়ে শহরে দাপিয়ে বেড়াচ্ছেন মহিলা পুরুষ নির্বিশেষে। তাই মাক্স পড়তে তারা কেউ ভুলে যাননি। বার্ষিক ফিলি নেকেড বাইক রাইড জানিয়েছেন যে, এই বছর তাদের এই অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আগস্ট মাসে। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে তারা শুধুমাত্র মাক্স পড়তে বলেছেন প্রতিযোগীদের, নতুবা অন্যবার তাদের গায়ে একটা সুতো পর্যন্ত থাকে না।

Morning Brew: Legal Aid Boycott, Sunnyside Revitalization Plan, Tragic Loss  at Zoo

গতবছরের থেকেই পাশ্চাত্য দেশে এই বছর করোনাভাইরাসের প্রভাব অনেকটাই কমে গেছে। ভ্যাকসিন নেওয়া সম্পন্ন হয়ে গেছে প্রত্যেক মানুষের।তবুও অনুষ্ঠানের আয়োজকরা কোন ঝুঁকি নিতে চান না বলেই এই সাইকেল রাইডে এই মাক্স আবশ্যিক বলে জানিয়েছেন। এই প্রতিযোগিতার প্রধান উদ্যোক্তা ওয়েলসি নুনান সেসা জানিয়েছেন যে, আমরা পরবর্তী পরিস্থিতির ওপর নজর রাখছি। পরিস্থিতির কথা বিচার করে বাড়তি সর্তকতা অবলম্বন করার কথা মাথায় রেখেছি আমরা।

এই সাইকেল প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করবেন, তারা এক জায়গায় জমায়েত হন। তারপর সকলেই সকলের জামা খুলে ফেলেন। একে অপরের শরীরে বিভিন্ন আঁকিবুকি কাটার পর তারা চরেন সাইকেলে। প্রায় কয়েক হাজার জন মানুষ জমায়েত হন এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। তবে নগ্ন হয়ে সাইকেল চালানোর পিছনে একটি উদ্দেশ্য আছে, সেটা জেনে নেওয়া যাক।

শরীরের গুরুত্ব, সাইকেল আরোহীদের নিরাপত্তা এবং জীবাশ্ম জ্বালানির ওপর মানুষের নির্ভরশীলতার প্রতিবাদের আয়োজন করা হয় এই প্রতিযোগিতার। প্রায় ১৬ কিলোমিটার রাস্তা অতিক্রম করেন এই সাইকেল আরোহীরা। সাইকেল করে এই হাজার জন সাইকেল আরোহীর ঘুরে বেড়ান, ইন্ডিপেন্ডেন্স হল, দ্যা লিবার্টি বেল, ফিলাডেলফিয়া মিউজিয়াম অফ আর্টস।
মহামারীর জন্য গত বছরের জন্য বন্ধ ছিল এই প্রতিযোগিতা। তবে আরো একবার নতুন বছরের নতুন ভাবে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।