নতুন স্কী’ম মোদি সরকারের, মা’সে বি’নি’য়ো’গ করুন ৫৫ টা’কা, হাতে পাবেন ৩৬০০০ টা’কা

বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে অনেকেই সুরক্ষিত বিনিয়োগের মাধ্যমে খুঁজে চলেছেন। যেখানে কষ্টে অর্জিত সঞ্চয় কোনভাবেই মার খাবে না। উপরন্তু সঞ্চয়ের পরিমাণ বাড়বে বৈ কমবে না। এ ক্ষেত্রে অনেকেই বর্তমানে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু হওয়া পেনশন স্কিমের উপর ভরসা রাখছেন। সাধারণের জন্য চালু হওয়া এই ধরনের পেনশন স্কিমের মধ্যে অন্যতম হলো শ্রম যোগী মন ধন যোজনা (Shram Yogi Man Dhan Yojna)।

কেন্দ্রে তরফ থেকে চালু হওয়া এই যোজনার আওতায় কার্যত বেসরকারি রিক্সা চালক, ঘরামী, শ্রমিক এবং মজুরদের অন্তর্ভুক্ত করা হয়ে থাকে। যারা নিজেদের বৃদ্ধাবস্থার সহায়তা স্বরূপ সরকারের তরফ থেকে সাহায্য পেয়ে থাকেন। এই যোজনার আওতায় আসতে চাইলে কোন ব্যক্তি যদি ১৮ বছর বয়স থেকে বিনিয়োগ করতে শুরু করেন তাহলে তাকে প্রতি মাসে ৫৫ টাকা করে বিনিয়োগ করতে হবে।

একইভাবে কোন ব্যক্তি যদি ৪০ বছর থেকে বিনিয়োগ করতে শুরু করেন তাহলে তাকে প্রতি মাসে ২০০ টাকা করে বিনিয়োগ করতে হবে। ৬০ বছর বয়স অতিক্রান্ত হলে তিনি সরকারের তরফ থেকে পাবেন প্রতিমাসে পেনশন বাবদ ৩০০০ টাকা। অর্থাৎ বছরে তিনি ৩৬০০০ টাকা পেনশন পাবেন কেন্দ্রের তরফ থেকে। এর জন্য অবশ্যই ওই ব্যক্তিকে বেসরকারি সংস্থায় কর্মরত থাকতে হবে। এবং তিনি যদি অন্য কোনো সরকারী পরিকল্পনার সুযোগ না পেয়ে থাকেন তাহলে তিনি এই প্রকল্পের আবেদন করার যোগ্য হবেন।

সেই ব্যক্তির আয় অবশ্যই মাসিক ১৫ হাজার টাকার কম হতে হবে। সেভিংস ব‍্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নাম্বার এবং আধার কার্ড থাকলে তিনি এই প্রকল্পের আওতায় আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে তার আগে অবশ্যই শ্রমিকদের ‘কমন সার্ভিস সেন্টারে’ নাম নথিভুক্ত করতে হবে।