নেতাজিকে সন্মান জা’না’তে পদক্ষেপ মোদি সরকারের, ২৩ জানুয়ারি থেকে উদযাপন হ’বে প্রজাতন্ত্র দিবস

সামনেই নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন। সুভাষচন্দ্র বসুকে সম্মান জানানোর উদ্দেশ্যে এবার নতুন পদক্ষেপ গ্রহণ করলো নরেন্দ্র মোদি সরকার। 24 শে জানুয়ারির পরিবর্তে একদিন আগে অর্থাৎ 23 শে জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হবে বলে জানালেন প্রধানমন্ত্রী। মোদি সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারি আধিকারিকেরা এই খবর জানিয়েছেন।

এক কেন্দ্রীয় সরকারি আধিকারিক জানিয়েছেন ইতিহাস এবং সংস্কৃতির গুরুত্বপূর্ণ বিষয়গুলি উদযাপনের ক্ষেত্রে মোদি সরকারের নজর রয়েছে। তার সঙ্গে সামঞ্জস্য রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নেতাজির জন্ম বার্ষিকী কিভাবে উদযাপন করা হবে সেই নিয়ে অবশ্য সরকারের তরফ থেকে কিছুই জানানো হয়নি।

এই বিষয় সর্ম্পকে চন্দ্র বসু জানিয়েছেন, একবিংশ শতকে ভারতের বর্তমান প্রেক্ষাপটে সুভাষচন্দ্র বসু ভীষণভাবে প্রাসঙ্গিক। কোনও নির্দিষ্ট দলের নাম না নিয়েই তিনি বলেন দেশজুড়ে সব দল বিভাজনের রাজনীতি করছে। এটা অবিলম্বে বন্ধ হওয়া উচিত।

নেতাজি এক অখণ্ড ভারতবর্ষের স্বপ্ন দেখেছিলেন। তিনি যদি ভারতে ফিরতেন তাহলে ভারত-বাংলার ভাগ হতে দিতেন না। চন্দ্র বসু আরো বলেছেন, জাতীয় রাজনীতিতে নেতাজির মতাদর্শ প্রয়োগের প্রয়োজন। যদি তা না হয় তাহলে ভারত আবার বিভক্ত হয়ে যাবে বলে আশঙ্কা করেছেন তিনি।