টিকিট কা’টা’র নিয়মে ব’ড়ো বদল আনলো ভারতীয় রেল, আর ঠিকানা জা’না’তে হ’বে না যাত্রীদের

এবার থেকে আর টিকিট কাটার সময় যাত্রীদের রেলকে তাদের গন্তব্যস্থলের ঠিকানা জানাতে হবে না। করোনাকালে চালু হওয়া এই নিয়ম তুলে নিল ভারতীয় রেল দপ্তর। অতিমারির সময় যাত্রীদের অবস্থানের খোঁজখবর নিতে এই ব্যবস্থা চালু করা হয়েছিল।

অনলাইনে টিকিট কাটার সময় এটি বাধ্যতামূলক করা হয়েছিল। তবে বুধবার থেকে এই নিয়ম আর কার্যকর থাকবে না।করোনার সময় কেন্দ্রীয় সরকার যে বিধি তৈরি করেছিল তাতে রেলকে যাত্রীদের গন্তব্যস্থলের ঠিকানার তথ্য রাখতে বলা হয়েছিল। 2020 সালের 13 ই মে নতুন নিয়ম চালু করা হয়।

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশনের ওয়েবসাইটে বাধ্যতামূলকভাবে যাত্রীদের ঠিকানা লেখার কথা বলা হয়েছিল। বর্তমানে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। এখন আর এই বিষয়ের প্রয়োজনীয়তা নেই বলে জানাচ্ছে ভারতীয় রেল দপ্তর।

আরো পড়ুন: বাচ্চাকে বে’শি সময় ধ’রে “ডায়পার” পরিয়ে রাখছেন? কি কি স’ম’স্যা হতে পারে জেনে নিন

করোনাকালে রেলে প্রবীণ নাগরিক সহ বিভিন্ন ক্ষেত্রের যাত্রীদের টিকিটের উপর ছাড়ের ব্যবস্থা তুলে নেয় ভারতীয় রেল। রেলের লক্ষ্য ছিল অপ্রয়োজনীয় রেলের সফর কমানো।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও এখনো পুরনো সেই ব্যবস্থা ফিরিয়ে আনা হয়নি। অনেকেই ভেবেছিলেন গন্তব্যে ঠিকানা জানানোর এই ব্যবস্থাও স্থায়ী হয়ে যাবে। তবে সিদ্ধান্ত বদলে ফেলেছে রেল দপ্তর।