খুব শী’ঘ্রই ক’ম’তে পা’রে জ্বালানির দা’ম! জানুন কারণ

বিশ্ববাজারে তেলের দাম যেন হুরহুর করে বাড়ছে, সঙ্গে বাড়ছে মধ্যবিত্ত কপালে চিন্তার ভাঁজ। মে থেকে জুন মাসের মধ্যে প্রায় ৩২ বার বেড়েছিল তেলের দাম। শোধিত তেলের দাম এখন বিশ্ব বাজারে কমেছে কিন্তু তা সত্বেও জুলাই মাসে তেলের দাম ঊর্ধ্বমুখী। কিন্তু অবশেষে পাওয়া গেল স্বস্তির খবর। অপরিশোধিত তেলের জন্য এবার কমতে চলেছে বাজারে পেট্রোল-ডিজেলের দাম। প্রায় ৩৯ বার পেট্রোল-ডিজেলের দাম বেড়ে গেছে এবং ডিজেলের দাম গত সপ্তাহে কমলেও পেট্রোলের দাম যেন হুহু করে প্রত্যেকদিনই বাড়ছে।

বিশেষজ্ঞদের মতে অপরিশোধিত তেলের পর্যাপ্ত যোগানের জন্যই পেট্রোল-ডিজেলের দাম আগামী মাসে কমতে শুরু করবে একদিন পেট্রোল-ডিজেলের দাম বেড়েছিল, কিন্তু তারপর থেকে দামের আর কোনো পরিবর্তন হয়নি এই শহরের বিভিন্ন জায়গায় পেট্রোল এবং ডিজেলের দাম বর্তমানে কত রয়েছে।

আজ দিল্লিতে ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯.৮৭ টাকা এবং পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০১.৮৪ টাকা। মুম্বাইতে আজ ডিজেলের দাম রয়েছে ৯৭.৪৫ টাকা এবং পেট্রোলের দাম রয়েছে ১০৭.৮৩ টাকা। কলকাতায় প্রতি লিটার ডিজেলের দাম ৯৩.০২ টাকা এবং পেট্রোল এর প্রতি লিটারের দাম ১০২.০৮ টাকা।

চেন্নাইতে আজ পেট্রোলের দাম রয়েছে ১০১.৪৯ টাকা এবং ডিজেলের দাম রয়েছে প্রতি লিটার ৯৪.৩৯ টাকা। ব্যাঙ্গালুরুতে ডিজেলের দাম ৯৫.২৬ টাকা এবং পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৫.২৫ টাকা। লখনৌতে প্রতি লিটার ডিজেলের দাম ৯০.২৬ টাকা এবং পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.৯২ টাকা। পাটনায় আজকে ডিজেলের দাম ৯৫.৫৭ টাকা এবং পেট্রোলের দাম ১০৪.২৫ টাকা।