এবার দেখতে পারবেন Strawberry Moon, কবে দে’খা যা’বে এই বিশেষ রঙের চাঁদ? জানুন এমন নামের কারণ

আগামী ২৪শে জুন, চাঁদের এক অপরূপ সৌন্দর্য দেখার সৌভাগ্য হবে পৃথিবীবাসীর। ২০২১ সালে ইতিমধ্যেই সুপার মুন, ব্লাড মুন দেখে ফেলেছেন পৃথিবীর বাসিন্দারা। এবার তাদের জন্য চাঁদের এক নতুন রঙিন অধ্যায় দেখার সুযোগ পাবেন চাঁদের প্রেমীরা। এবার পৃথিবীর বাসিন্দাদের জন্য অপেক্ষা করে রয়েছে Strawberry Moon। প্রসঙ্গত, ২৪ তারিখই প্রথম ‘ফুল মুন’ বা পূর্ণিমা। ফলে চাঁদের সৌন্দর্য অনুরাগীদের জন্য এবার বিশেষ দিন আসতে চলেছে।

এবার জেনে নিন বছরের কোন সময় চাঁদের কোন রূপ দেখা যায়। স্প্রিং সিজন বা বসন্তের শেষ ফুল মুন কিংবা পূর্ণিমা এবং সামার সিজনের প্রথম পূর্ণিমায় এই ‘স্ট্রবেরি মুন’ দেখার সুযোগ ঘটে পৃথিবীর বাসিন্দাদের। স্ট্রবেরি চাষের মরশুমের শুরুতে প্রথমবার যে চাঁদ দেখেছিলেন আমেরিকার প্রাচীন উপজাতির মানুষরা, তাকেই বলা হয় স্ট্রবেরি মুন। নামকরণ করেছিলেন তারাই।

ইউরোপে এই চাঁদকে বলা হয় Rose Moon, কারণ এই সময় থেকে ইউরোপে গোলাপের চাষ শুরু হয়। উত্তর গোলার্ধে এই চাঁদের নাম ‘হট মুন’, কারণ এই সময় থেকেই উত্তর গোলার্ধে সামার সিজন শুরু হয়। ২৪শে জুনের পর ২৪ জুলাই পরবর্তী ফুল মুন দেখা যাবে। সেই চাঁদের নাম দেওয়া হয়েছে Buck Moon। অগস্ট মাসের ২২ তারিখ দেখা যাবে চলতি মৌসুমের শেষ ফুল মুন। তার নাম Sturgeon Moon। এরপর আগামী ২০শে সেপ্টেম্বর দেখা যাবে Harvest Moon।