FIXED ডিপোজিট না’কি Recurring ডিপোজিট? কোনটিতে ইনভেস্ট করলে হবেন বে’শি লাভবান?

বিনিয়োগের জন্য আপাতত দেশবাসীর কাছে দুইটি মাধ্যম খোলা রয়েছে। ফিক্সড ডিপোজিট এবং রেকারিং ডিপোজিট। এই দুই ধরনের বিনিয়োগের ক্ষেত্রে কার্যত কোনো রকম ঝুঁকি থাকে না। নিরাপদ এবং নিশ্চিত বিনিয়োগের কথা ভাবলে প্রথমে এই দুই মাধ্যমের কথাই মাথায় আসবে। এক নজরে জেনে নিন এই দুই মাধ্যমের মধ্যে কোনটা বেশি লাভজনক।

যদি ফিক্সড ডিপোজিট করতে চান সে ক্ষেত্রে একটি নির্দিষ্ট মেয়াদের জন্য অর্থ জমা করতে হয়। 7 থেকে 10 বছরের মেয়াদে কিংবা কোনো কোনো ক্ষেত্রে কুড়ি বছরের মেয়াদেও বিনিয়োগ করা যেতে পারে। তবে ফিক্সড ডিপোজিটের জন্য যে আলাদা করে অ্যাকাউন্ট খুলতে হবে তার কোনও মানে নেই।

রেকারিং ডিপোজিটে প্রতি মাসে নির্দিষ্ট অর্থ জমা রাখতে হয়। এখানে সুদের হার থাকে নির্দিষ্ট। রেকারিং ডিপোজিটের সম্পূর্ণ মেয়াদে পরিবর্তন আনা হয় না। 6 মাস থেকে দশ বছর পর্যন্ত মেয়াদে ডিপোজিট করা যেতে পারে। এবার জেনে নেওয়া যাক এই দুই মাধ্যমের মধ্যে কোনটি গ্রাহকের জন্য বেশি লাভজনক।

যদি কোনো গ্রাহকের কাছে স্বল্প পরিমাণ অর্থ থাকে এবং তিনি তা বিনিয়োগ করতে চান সেক্ষেত্রে রেকারিং ডিপোজিটে বিনিয়োগ তার জন্য যথার্থ। তবে যদি বেশি পরিমাণে অর্থ থাকে গ্রাহকের কাছে সে ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট করাটাই শ্রেয়। ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে মেয়াদ শেষে যে পরিমাণ সুদ পাওয়া যায় তা কার্যত রেকারিং ডিপোজিটের তুলনায় অনেকটাই বেশি।