Electric Bicycles: চ’ল’বে ১০ পয়সায় ১ কিমি প’থ! জ্বালানির মূ’ল্য’বৃ’দ্ধি’তে এটিই এখন সে’রা বা’হ’ন

পেট্রোল নিয়ে আর চিন্তাভাবনার কোনো কারণ নেই। কয়েক মাসের মধ্যেই বাজারে দেখা মিলতে পারে এক অত্যাধুনিক যানের। এক কিমি রাস্তা যেতে খরচ হবে মাত্র ১০ পয়সা। পেট্রোলের দাম এখন আকাশ ছুঁইছুঁই। এই সময়ে ইলেকট্রিক যানবাহনই যেন ভবিষ্যতের দিশারী। একের পর এক ইলেকট্রিক ভেহিকেল-এর বুকিং শুরু হওয়ার সাথে সাথেই শেষ হয়ে যাচ্ছে। অর্থাৎ সাধারণ মানুষের আগ্রহ এখন বিশেষত ইলেকট্রিক বাহনের দিকেই, তা সে পরিস্থিতির চাপে পড়েই হোক বা style-এর দুনিয়ায় নিজেকে মানানসই করতে। ইলেকট্রিক সাইকেল নিয়েও এখন বহু মানুষ আগ্রহী।

সাইকেলের দুনিয়ায় এক অভাবনীয় আবিষ্কার! Nahak Motors ভারতে জুলাই মাসে লঞ্চ করেছে ইলেকট্রিক সাইকেলের দুটি মডেল – i) Garuda এবং ii) Zippy.

 এই সাইকেলে লিথিয়াম আয়ন ব্যাটারি থাকবে। বাড়িতে থাকা চার্জারে সহজে চার্জ হবে এই ব্যাটারি। ফুল চার্জ হতে সময় লাগবে তিন ঘণ্টা। ফুল চার্জে চলবে ৪০ কিমি পথ।

এই দুটি ইলেকট্রিক বাইসাইকেলে থাকবে বিভিন্ন অত্যাধুনিক ফিচারস্, যেমন- রিমুভেবল ব্যাটারি, এলসিডি ডিসপ্লে ও প্যাডেল সেন্সর টেকনোলজি । এছাড়া এই সাইকেলে লিথিয়াম আয়ন ব্যাটারিও থাকবে। বাড়িতে থাকা চার্জারে সহজে চার্জ হবে এই ব্যাটারি। ফুল চার্জ হতে সময় লাগতে পারে তিন ঘণ্টা। একবার ফুল চার্জ দিলেই চলবে ৪০ কিমি পথ।

Zippy ও Garuda- দুটি মডেলেই স্টিল ফ্রেম দেওয়া হয়েছে। ব্যাটারি শেষ হলেও চিন্তার কোনো কারণ নেই, পরমুহুর্তেই প্যাডেল করেও চালানো যাবে। এক কিমি রাস্তা যেতে খরচ হবে মাত্র ১০ পয়সা। Garuda মডেলের দাম ৩১,৯৯৯টাকা এবং Zippy-র দাম ৩৩,৪৯৯ টাকা।