বাড়িতে বসেই করুন কো’ভি’ড টে’স্ট, মাত্র ১৫ মিনিটে হা’তে পাবেন রি’পো’র্ট, অর্ডার করুন ফ্লিপকার্টে

গত বছরে করোনা নামক মহামারী সারাবিশ্বে ছড়িয়ে পড়ার কারণে এক ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এক এক করে করোনার প্রথম ধাপ পেরিয়ে দ্বিতীয় ধাপ চলছে ভারতবর্ষে। খুব শিগগিরই তৃতীয় ধাপের আশঙ্কা করা হচ্ছে। প্রথম ধাপের থেকে দ্বিতীয় ধাপ মারাত্মক আকার ধারণ করেছে, সংক্রমণের পরিমাণ আরো বেশি বেড়ে চলেছে। তবে বর্তমানে সংক্রমণ এবং মৃত্যুর হার কিছুটা হলেও নিয়ন্ত্রিনে রয়েছে। গত বছরে করোনা টেস্ট করার জন্য বহু মানুষ ওদিকে ছোটাছুটি করেছে, তবে এইবারে বিষয়টি আর জটিলতা আকার ধারণ করবে না। আপনি ঘরে বসে নিজেই করতে পারবেন নিজের করোনা টেস্ট।

এমনি অভিনব পদ্ধতির কিট এসে গেছে বাজারে, এই কিট পুনের একটি সংস্থা কোভিড নাইনটিন সেলফ হিসেবে বিক্রি করছেন। কারোর যদি কোনো উপসর্গ থাকে তাহলে ভয় না পেয়ে কিট কিনে নিয়ে নিজেই বাড়িতে বসে টেস্ট করতে পারবেন। কোভিড টেস্ট করানোর জন্য আতঙ্কিত হয়ে কোনরকম হাসপাতালেই ছুটতে হবে না কাউকেই। তবে এই রকম কিট এতদিন বিক্রি হচ্ছিল বিভিন্ন মেডিকেল শপে।

এবার থেকে এই কিট পাওয়া যাবে ই-কমার্স ওয়েবসাইট ফ্লিপকার্ট এও। মে মাস থেকেই এই কিট ব্যবহার করার জন্য ছাড়পত্র পাওয়া গেছে। এই কিটটি ব্যবহার করে আপনি মাত্র ১৫ মিনিটে জানতে পারবেন আপনার করোনা রিপোর্ট। নতুন অভিনব টেস্ট কিটটি অনেকটা রেপিড অ্যান্টিজেন টেস্ট এর মতই। এটি তৈরি করেছে পুনের মাই অ্যাপ ডিসকভারি সলিউশন লিমিটেড। এটি যে কেউ ব্যবহার করতে পারবে। এটি বাজারে পাওয়া যাবে ২৫০ টাকায়। এটি হলো প্রথম করোনা টেস্টের কিট যা আপনি ঘরে বসেই নিজে থেকেই টেস্ট করতে পারবেন।

এই কিটটি আপনি যদি ফ্লিপকার্ট থেকে কিনতে চান তাহলে আপনাকে দুটো একসাথে কিনতে হবে। এই কিটটি ব্যবহার করার আগে আপনাকে ফোনে ডাউনলোড করে নিতে হবে কোভিসেল্ফ অ্যাপটি। অ্যান্টিজেন কিটে রয়েছে ২৪ মাসের সেল্ফ লাইফ ভ্যালিডিটি সহ একটি সেল্ফ অ্যাপ রয়েছে একটি প্রোফাইল এক্সট্রাকশন ইউজার ম্যানুয়াল ডিসপোজাল এবং একটি সেফ সোয়াব। এবার আসুন জেনে নি কিটটি ব্যবহার করার পদ্ধতি।

প্রথমে আপনাকে সোয়াব প্যাকেটের নিচের দিকে খুলতে হবে, আপনি সোয়াবএর উপরের অংশটিকে ধরবেন না। আপনি নাক থেকে স্যাম্পেল নিয়ে একটি টিউব রয়েছে যেখানে মধ্যে ওই অংশটিকে ডুবাতে হবে। টিউবের মধ্যে নাকের সোয়াব অন্তত দশবার করে ঘোরাতে হবে এবং নিশ্চিত হতে হবে যে স্ন্যাপটিউব বফারের মধ্যে ভালোভাবেই ডুবে গেছে। টেস্ট ডিভাইস ওপেন করার ৫ মিনিটের মধ্যেই ব্যবহার করা প্রয়োজন। টিউবটির মধ্যে লিকুইটিকে আপনি টেস্ট ডিভাইসের উপরে রেখে দেবেন এবং আপনাকে কুড়ি মিনিট পর্যন্ত রিপোর্ট পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে। এরপর টেস্টের রিপোর্টের ছবিটি আপনাকে মাইল্যাব কোভিশিল্ড মোবাইল অ্যাপে পাঠাতে হবে।