সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

পু’ড়’ছে দিল্লি, তাপমাত্রা পৌঁ’ছে গেল ৪৬ ডিগ্রিতে

গরম পড়তে না পড়তেই তীব্র দাবদাহ চলছে গোটা দেশজুড়ে। তীব্র দাবদাহে পুড়ছে দিল্লি। দিল্লির তাপমাত্রা শুক্রবার 46.1 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। আবহাওয়া দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে আপাতত এই পরিস্থিতি পরিবর্তন হবে না।

দিল্লিতে তাপমাত্রা 46 থেকে 47 ডিগ্রী সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে বলে সতর্ক করা হয়েছে। বর্তমানে রাজধানীর গড় তাপমাত্রা 44 ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানাচ্ছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

এই পরিস্থিতে বাসিন্দাদের বাড়ি থেকে বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। সঙ্গে রাজধানীতে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। শুক্রবার তাপমাত্রা সবথেকে বেশি ছিল নজফগড়ে। জাফরপুরেও একই পরিস্থিতি লক্ষ্য করা গিয়েছে।

আরো পড়ুন: গাড়ি দু’র্ঘ’ট’না’য় মৃ’ত্যু হলো বিখ্যাত ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডস-র

45.6 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা লক্ষ্য করা গিয়েছে এখানকার স্টেশনে। এই পরিস্থিতি থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে প্রচুর পরিমাণে জল পানের সঙ্গে উপযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আবহবিজ্ঞানীরা জানিয়েছেন খুব শীঘ্রই উত্তর ভারতের তাপমাত্রা 50 ডিগ্রি পেরিয়ে যাবে। দিল্লি সেই পথেই এগোচ্ছে বলে মনে করা হচ্ছে। 122 বছরে তাপমাত্রা ইতিহাসের রেকর্ড গড়েছে এপ্রিল মাসের তাপমাত্রা।

উত্তরপশ্চিমে মধ্য ভারতের দিল্লি পাঞ্জাব উত্তর প্রদেশ পশ্চিমাংশ পূর্ব বাসস্থান ও তেলেঙ্গানার উত্তর অংশের তাপপ্রদাহ হতে পারে বলে আশঙ্কা করা হয়েছিল। সে আশঙ্কা সত্যি প্রমাণিত হয়েছে।

আরো পড়ুন: দেশ প্রধানমন্ত্রী হিসেবে মমতাদি-কেই চায়, নতুন ওয়েবসাইট চা’লু করে প্রচার শু’রু তৃণমূলের

আবহাওয়া বিশ্বাস করে জানাচ্ছেন মে মাসকে সর্বাধিক গরমের মাস বলে মনে করা হয়। এবার উত্তর পশ্চিম এবং মধ্য ভারতে এপ্রিল মাসের গড় তাপমাত্রা অনেক বেশি ছিল। স্বাভাবিকের থেকে প্রায় তিন ডিগ্রি বেশি ছিল তাপমাত্রা।

এদিকে কেরলে ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করা হয়েছে। মিষ্টির পাশাপাশি 40 থেকে 50 কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে বলে জানানো হয়েছে।