সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

স’ম্প্র’তি অনে’কাং’শে ক’ম’লো সো’না এবং রু’পা’র দা’ম! দে’খে নি’ন ন’তু’ন দা’ম

সম্প্রতি অনেকাংশে কমলো সোনা এবং রুপার দাম! দেখে নিন নতুন দাম

সোনা এবং রুপার দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। গত ট্রেডিং সেশনে সোনা এবং রুপার দাম বৃদ্ধি পেয়েছে। তবে এখন অবশ্য সোনা এবং রুপার দাম অনেকাংশে কমলো। সম্প্রতি দেখা গিয়েছে যে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) গোল্ড ফিউচার অক্টোবর মাসে ১০ গ্রাম প্রতি ০.২২ শতাংশ কমেছে। সোনার পাশাপাশি রুপার দামও কমেছে। সেপ্টেম্বর ফিউচার রুপোর দাম প্রতি কেজিতে ০.২৫ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানা যাচ্ছে।

আগের ট্রেডিং সেশনে, সোনা ০.৯ শতাংশের ঊর্ধ্বমুখী স্থিতিতে বন্ধ ছিল। সেই সময়ে রুপার দামও ২ শতাংশ হারে বেড়েছিল। বিশ্ব বাজারে সোনার দাম এখন আগের তুলনায় অনেক কমেছে। যদিও প্রতি আউন্সে ১,৮০০ ডলারের উপরে ব্যবসা করছে সোনার বাজার। করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে মার্কিন ফেডারেল রিজার্ভ তার উদ্দীপনা হ্রাস করতে বিলম্ব করবে বলে বলে আশা করছেন বিনিয়োগকারীরা।

মঙ্গলবার এমসিএক্স সূচকে অক্টোবর ফিউচার সোনার দাম প্রতি ১০ গ্রামে ১০৩ টাকা কমে ৪৭,৪৮১ টাকা হয়েছে। আন্তর্জাতিক বাজারেও স্পট গোল্ড প্রতি আউন্সে ০.২ শতাংশ কমে ১,৮০১.৭৮ ডলারে নেমে এসেছে। MCX সূচকে সেপ্টেম্বরে ফিউচার রুপো ১৫৬ টাকা কমে প্রতি কেজিতে ৬২,৭৭১ টাকা হয়েছে।

আন্তর্জাতিক বাজারে রুপোর দামও কমতে কমতে প্রতি আউন্সে ০.৫ শতাংশ কমে ২৩.৫৪ ডলার নেমে এসেছে। সোনার বাজার ঘুরে দেখা গেল সাত মাস পর, গোল্ড এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড জুলাই মাসে ১ কোটি টাকার বেশি উত্থান দেখেছে। এই পর্যায়ে বিনিয়োগকারীরা Gold ETF থেকে ইক্যুইটি এবং ঋণ তহবিলে বিনিয়োগ করেছেন। যার থেকে ভালো রিটার্ন পেয়েছেন তারা। চলতি বছরের আগস্ট মাসে সোনার ইটিএফে বিনিয়োগ ক্রমাগত বাড়ছে।