সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

কেরল উপকূলে আ’ছে অ’দৃ’শ্য দ্বীপ, গুগল ম্যাপে ধ’রা প’ড়’লো অবস্থান

সমুদ্রের বুকে সন্ধান মিললো একটি অদৃশ্য দ্বীপের। রহস্যজনক এই দ্বীপের উল্লেখ্য পৃথিবীর কোনো ম্যাপেই নেই। গুগোল ম্যাপের ছবিতে এই প্রথম ধরা পড়েছে অনেকটা কিডনি আকৃতির এই দ্বীপের ছবি। দ্বীপের আয়তন পশ্চিম কোচির প্রায় অর্ধেক! তবে আশ্চর্যের বিষয় হল পৃথিবীর কোন মানুষের চোখে আজ পর্যন্ত এই দ্বীপ ধরা পড়েনি। কোচি উপকূলের ওই অংশে এই ধরনের কোনো দ্বীপের অবস্থান কোনো ম্যাপেও উল্লেখ নেই।

বিশেষজ্ঞরাও এই দ্বীপের রহস্য নিয়ে বেশ উদ্বিগ্ন। তাদের অনুমান দ্বীপটি সম্ভবত সমুদ্রের তলায় ডুবে রয়েছে। চেল্লানাম করশিখা ট্যুরিজম ডেভেলপমেন্ট সোসাইটির তরফ থেকে প্রথম এই রহস্যজনক দ্বীপের বিষয়টি প্রকাশ্যে আনা হয়। তারপর থেকেই দ্বীপটিকে কেন্দ্র করে রহস্য আরও ঘনীভূত হচ্ছে। কেরল বিশ্ববিদ্যালয়ের মৎস্য এবং সামুদ্রিক গবেষণা বিভাগকে ইতিমধ্যেই এই রহস্যজনক দ্বীপের সম্পর্কে তথ্য পাঠানো হয়েছে।

কেরল বিশ্ববিদ্যালয়ের মৎস্য এবং সামুদ্রিক গবেষণা বিভাগের সদস্যরা দীর্ঘদিন ধরেই উপকূলবর্তী একার ক্ষয় নিবারণ সম্পর্কে গবেষণা করে চলেছেন। সেই কাজে এই দ্বীপটি কোনো ভাবে কাজে লাগতে পারে কিনা সে সম্পর্কে বিবেচনা করছেন গবেষকরা। এই অদৃশ্য দ্বীপটি সমুদ্রের তলায় বালি জমে সৃষ্টি হয়েছে বলে অনুমান বিশেষজ্ঞদের। সেই বালি কাজে লাগিয়ে উপকূলবর্তী অঞ্চলের ক্ষয় নিবারণ সম্ভব কিনা সেই সম্ভাবনা খতিয়ে দেখতে চান গবেষকরা।

প্রসঙ্গত উল্লেখ্য, গুগল ম্যাপের ওই ছবি ছাড়া আজ পর্যন্ত অন্য কোথাও এই দ্বীপের সম্পর্কে কোনো উল্লেখ নেই। দ্বীপের সন্ধান না মিললে, সেই দ্বীপটি কোন উপাদান দ্বারা গঠিত তা জানা সম্ভব হবে না। তাই অবিলম্বে দ্বীপটিকে খুঁজে বের করতে উৎসাহী গবেষকরা।