সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

৮০০০ বছর পু’রা’নো ম’দ মিললো চীনে, কি আছে তাতে?

বছর শেষে কমলো মদের দাম। স্বভাবতই এতে খুশি সকলে। উৎসবের মুহুর্তে মদের দাম কমাতে পার্টিটা বেশ জমিয়েই হবে। তবে চীনের প্রত্নতত্ত্ববিদরা অবশ্য খুশি অন্য কারণে হলেন। কারণ সম্প্রতি 8 হাজার বছরের পুরনো মদ খুঁজে পেয়েছেন তারা। আন্তর্জাতিক গবেষক মহলে এই নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।

গত শুক্রবার 8 হাজার বছরের পুরনো মদের সন্ধান পেয়েছেন চীনের প্রত্নতত্ত্ববিদরা। হেনান প্রদেশের পেইলিগ্যাং এলাকায় পাওয়া গিয়েছে এই মদ। মাটির পাত্রে রাখা ছিল বহু বছরের পুরনো এই মদ। চীনের অত্যন্ত পুরনো জনবসতি পেইলি গ্যাংয়ে প্রাপ্ত এই মদ কার্যত 8 হাজার বছরের বেশি পুরনো হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Alcohol 1

মদ রাখার জন্য বিশেষভাবে মাটির পাত্র নির্মাণ করা হয়েছে। এই ধরনের পাত্র একবারই মদ তৈরির জন্য ব্যবহার করা হতো। তারপর সেখান থেকে মদ পান করা হয়ে গেলে পাত্র ফেলে দেওয়া হতো। ইমো তৈরীর জন্য লাল রংয়ের অ্যালকোহল দ্রবণ মোনাস্কাস এবং ক্লিস্টোথেশিয়া ব্যবহার করা হতো। ভাত থেকে তৈরি স্টার্চের উপাদান পাওয়া গিয়েছে 8 হাজার বছরের পুরনো এই চীনা মদে।

মদের এই পাত্রগুলোকে যত্ন সহকারে রেখে দেওয়া হয়েছে। চাইনিজ অ্যাক্যাডেমি অফ সোশল সাইন্স প্রতিষ্ঠান অধীনস্থ প্রত্নতত্ত্ব বিভাগের সহকারি গবেষক লি ইয়ংকিয়াং জানিয়েছেন মদের পাত্রগুলোকে খতিয়ে দেখা হবে।