সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

ব্যাঙ্কে ২০০০ টা’কা’র নোট জ’মা করা শুরু হল, কী কী নিয়ম?

দুদিন আগেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়ে দিয়েছে আর চলবে না গোলাপি দুই হাজার টাকার নোট। আগামী সেপ্টেম্বরের মধ্যেই সমস্ত ২০০০ টাকা নোট বাড়িতে থাকলেই ব্যাংকে গিয়ে জমা দিয়ে আসতে হবে। আপনার কাছে কি রয়েছে এই নোট তাহলে আজ থেকেই ব্যাংকে জমা দেওয়ার প্রসেসটা জেনে নিন।

না ধীরেসুস্থে গিয়ে ব্যাংকে জমা দিয়ে আসতে পারবেন এই নোট এমনটাই জানিয়ে দিয়েছেন গভর্নর শক্তি কান্ত দাস। আবারো যেন ফিরে এসেছে সেই ২০১৬ সালের স্মৃতি! তখন বাতিল করা হয়েছিল ৫০০ এবং ১০০০ আর এখন ২০০০।

যেকোনো ব্যাংকে গিয়ে দুই হাজার টাকার নোট জমা কিংবা ভাঙাতে পারবেন। ১৯ টি আঞ্চলিক দপ্তরে গিয়ে দুই হাজার টাকার নোট জমা দিতে পারবেন গ্রাহকরা। আপনার ব্যাংকে কোন একাউন্ট না থাকলে এমনকি পরিচয় পত্র না থাকলেও এই নোট দিয়ে জমা দিয়ে আসতে পারবেন।

একবারে কুড়ি হাজার টাকা পর্যন্ত বদল করতে পারবেন এই নোট। ব্যাংকে ২০০০ টাকার নোট জমা বা ভাঙাতে গেলে আপনাকে অতিরিক্ত কোন টাকা খরচ করতে হবে না।

তবে যদি কুড়ি হাজার টাকার বেশি নোট জমা করতে চান তবে সেক্ষেত্রে আপনাকে রিকুইজিশন স্লিপ নিতে হবে। নোট জমা দিবা কিংবা অন্য নোট নেওয়ার জন্য ব্যাংকগুলিকে বিশেষ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয় রিজার্ভ ব্যাংক।

গ্রাহকদের স্বাচ্ছন্দের দিকটা প্রথমেই মাথায় রাখতে হবে। বিশেষ করে বিশেষভাবে সক্ষম এবং প্রবীণ নাগরিকদের যাতে কোন অসুবিধা না হয় সেদিকে লক্ষ্য রাখার নির্দেশ দিয়েছে ব্যাংক।