এই অসহ্য গ’র’মে বাড়ির ছা’দ ঠা’ন্ডা রা’খা’র উ’পা’য় কি কি? জেনে নিন

এই গরমে ছাদ ঠান্ডা রাখার সব থেকে ভালো উপায় হলো ছাদে বাগান করা। তবে ছাদে বেশ অনেকগুলো গাছ আপনাকে লাগাতে হবে। আবার আপনি ছাদে ঘাস ও ছড়িয়ে দিতে পারেন। সেই গাছ এবং ঘাসগুলি সূর্যের থেকে আলো নিয়ে ছাদের মেঝে কে সরাসরি শীতল করবে। তবে ছাদে বাগান করার আগে এটা লক্ষ্য রাখবেন ছাদ যেন ওয়াটারপ্রুফ হয়। না হলে আপনার বাড়ির ক্ষতি হতে পারে।

ছাদে সাদা রং করুন: ছাদের তাপ মাত্রা কম করার একটি পদ্ধতি হলো রিফ্লেক্টিভ রুম সারফেস। এর জন্য আপনার বাড়ির ছাদের মেঝেতে রং করতে হবে। এই রংগুলি সূর্য রশ্মিকে প্রতিফলিত করে। সেই কারণে অনেকটা তাপ নিরোধক হয়। সহজে করতে অনেকে ছাদে চুন লাগিয়ে দিতে পারেন। তবে এই চুন বর্ষাকালে জলে ধুয়ে যেতে পারে। প্রতিবছর আবার রং করতে হবে। আবার সিরামিক বা পোর্সেলিন দিয়ে ছাদের মেঝে মুড়িয়ে দিতে পারেন।

ছাদে শেড লাগান: কংক্রিটের তৈরি ছাদ অনেকক্ষণ তাপ ধরে রাখতে পারে। ফলে তার ছাদের নিচের ঘরকে উত্তপ্ত করে। সেই কারণে ছাদের ওপরে শেড লাগাতে পারেন। ছাদে পারগোলা বানিয়ে তাতে লতাপাতা জড়িয়ে দিতে পারেন।ছাদ ঠান্ডাও থাকবে এবং সৌন্দর্যও বাড়বে।

হিট রেসিটেন্স ফ্লোরিং করাতে পারেন: উডেন ডেক টাইলস বা টেরাকোটা টাইলস লাগাতে পারেন ছাদে। এর কারণে তাদের নিচের ঘর বেশি গরম হবে না এবং ছাদে হাটতে গেলে পা পুড়েও ও যাবে না। এমন অনেক টাইলস রয়েছে যা সূর্য রশ্মিকে প্রতিফলিত করে দেয় এবং ছাদ কে ঠান্ডা রাখে।

ছাদে সোলার প্যানেল লাগান: সোলার প্যানেল এর সাহায্যে ছাদ কে ঢেকে দেওয়া যেতে পারে। সোলার প্যানেল সূর্যরশ্মি সংগ্রহ করে সৌরশক্তিতে পরিণত করে। তবে জেনে রাখা ভালো মাল্টি স্টোরি বিল্ডিং হলে তবেই পুরো ছাদে এই সোলার প্যানেল ব্যবহার করা ভালো।

ছাদ ঠান্ডা রাখার সবচেয়ে সহজ উপায় হলো ছাদে খরকুট ছড়িয়ে ফেলা। চাইলে আপনারা এই পদ্ধতি ও অবলম্বন করে দেখতে পারেন।