বড়ো খবর, NATO-র উপর ক্ষু’দ্ধ হয়ে তৃতীয় বিশ্বযুদ্ধের হু’ম’কি দি’য়ে দিলো রাশিয়া

রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিলেন। আমেরিকা-সহ নেটোভুক্ত দেশগুলি যে ভাবে রাশিয়ার চোখরাঙানি উপেক্ষা করে ইউক্রেনকে যুদ্ধবিমান ও সমরাস্ত্র পাঠানো শুরু করেছে, তাতে বেজায় চটেছে মস্কো।

একটি রুশ সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে লাভরভ বলেন, রাশিয়াকে নিশানা করতেই ওই সমস্ত অস্ত্র পাঠানো হচ্ছে। মোদ্দা কথা, রাশিয়ার সঙ্গে ছায়াযুদ্ধ শুরু করে দিয়েছে নেটোবাহিনী। আর যুদ্ধ মানে যুদ্ধই।

এমনকি ওই সাক্ষাৎকারে তৃতীয় বিশ্বযুদ্ধ বাধার আশঙ্কা প্রকাশ করেছেন লাভরভ। তিনি বলেন, পরিস্থিতি গুরুতর হচ্ছে। তা কোনও মতে আর অস্বীকার করা যায় না। পাশাপাশি একের পর এক শান্তি বৈঠক ব্যর্থ হওয়ার দায় কিভের উপরেই চাপিয়েছেন রুশ বিদেশমন্ত্রী।

আরো পড়ুন: Summer Anthem: তী’ব্র গরমে মু’খ দিয়ে গান বে’রি’য়ে এলো গায়কের, ভিডিও কিছুটা স্বস্তি দি’তে পা’রে আপনাকে

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউজ় মোরাউয়েস্কি গত কাল এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ইউক্রেনকে তাঁরা সাঁজোয়া গাড়ি ও ট্যাঙ্ক পাঠিয়েছেন। তবে সংখ্যায় কত সে বিষয়ে খোলসা করেননি তিনি।

মার্চ মাসেও ইউক্রেনকে যুদ্ধবিমান পাঠাতে চেয়েছিল পোল্যান্ড। তারা প্রস্তাব দিয়েছিল, জার্মানির সেনাঘাঁটি হয়ে প্রথমে আমেরিকায় পাঠানো হবে মিগ-২৯ যুদ্ধবিমানগুলি। কিন্তু আমেরিকা তখন সেই প্রস্তাব নাকচ করে দেয়।