নীরব-মেহুল-মালিয়ার ৯৩৭১ কো’টি টা’কা’র সম্পত্তি ইডি ব্যাংকের হা’তে তু’লে দিলো

বিজয় মালিয়া, মেহুল চোকসি, নীরব মোদীদের বিরুদ্ধে বড়োসড়ো পদক্ষেপ গ্রহণ করলো এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট। বিজয় মালিয়া, মেহুল চোকসি, নীরব মোদীদের থেকে ৯৩৭১ কোটি টাকা মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করে তা রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির হাতে তুলে দিয়েছে ইডি। এই তিন ব্যবসায়ীর বিরুদ্ধে ঋণখেলাপির অভিযোগ ছিল। উল্লেখ্য এই নিয়ে ওই তিন ব্যবসায়ীর থেকে মূল আর্থিক তছরুপের ৮০ শতাংশ উদ্ধার করেছে ইডি।

বিজয় মালিয়া, মেহুল চোকসি, নীরব মোদীদের ঋণখেলাপির জন্য দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মোট ২২ হাজার ৫৮৫ কোটি ৮৩ লক্ষ টাকা ক্ষতি হয়েছে বলে জানা যাচ্ছে। তার মধ্যে থেকে ইতিমধ্যেই ১৮ হাজার ১৭০ কোটি ২ লক্ষ টাকা মূল্যের সম্পত্তি ইতিমধ্যেই বাজেয়াপ্ত করে ফেলেছে ইডি। অর্থাৎ ৮০ শতাংশ অর্থ ইতিমধ্যেই ফিরেছে দেশের রাষ্ট্রয়ত্ত ব্যাংকে।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের বিশেষ আদালত পলাতক ব্যবসায়ীদের সম্পত্তি বেচার অনুমতি দেয় ইডিকে। সেইমতো ইডি সম্প্রতি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে ওই তিন ব্যবসায়ীর সম্পত্তি তুলে দিল। এবার তারা সেই সম্পত্তি বিক্রি করে তাদের ক্ষতিপূরণের টাকার অংশ তুলে নেবে। কিংফিশার এয়ারলাইনস সূত্রে 9 হাজার কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতিতে অভিযুক্ত বিজয় মালিয়া। বর্তমানে তিনি ব্রিটেনে রয়েছেন।

আরেক পলাতক ধনকুবের নীরব মোদীও ব্রিটেনের লন্ডনেই রয়েছেন। নীরব মোদী এবং বিজয় মালিয়াকে আপাতত দেশে ফেরানোর জন্য মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে সরকার। উল্লেখ্য, মেহুল চোকসি বর্তমানে ডমিনিকার জেলে আটক রয়েছেন। তাকে দেশে ফেরানোর জন্য আবেদন জানিয়েছে ভারত।