সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

Home দেশ OMG: মেয়েদের ১৫০০০ টা’কা ক’রে দে’বে সরকার, কে কে পাবেন এই সু’বি’ধা?...

OMG: মেয়েদের ১৫০০০ টা’কা ক’রে দে’বে সরকার, কে কে পাবেন এই সু’বি’ধা? জেনে নিন

বেশ কয়েক বছর ধরে কেন্দ্র এবং রাজ্যের তরফ থেকে সাধারণ মানুষের জন্য একাধিক প্রকল্প আনা হয়েছে। এই সমস্ত প্রকল্পের দ্বারা সাধারণ মানুষকে আর্থিকভাবে স্বাবলম্বী করার চেষ্টা চালানো হয়েছে। এবার পশ্চিমবঙ্গ সরকারের পাশাপাশি উত্তরপ্রদেশ সরকার রাজ্যের মহিলাদের জন্য নিয়ে এলাম একটি বিশেষ স্কিম। এই স্কিমের সুযোগ-সুবিধা দেওয়ার জন্য সরকার 6 টি কিস্তিতে ভাগ করে দিয়েছেন। এ যোজনার নাম রাখা হয়েছে কন্যা সুমঙ্গল যোজনা। এই যোজনার আওতায় সমস্ত মহিলাদের ১৫,০০০ টাকার আর্থিক সহায়তা করা হবে বলে মনে করা হচ্ছে।

তবে এই যোজনার সুযোগ সুবিধা পাওয়ার জন্য আপনাকে উত্তরপ্রদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে। একই পরিবারের দুটি মেয়ে এই সুযোগ সুবিধা পাবে দুজনেই। কোন পরিবারের যদি বার্ষিক আয় তিন লক্ষ অথবা তার বেশি হয়, তাহলে তারা এই প্রকল্পের আওতায় পড়বেন না। তবে কোনো পরিবারে যদি জমজ মেয়ে থাকে তাহলে তারা এই সুযোগ সুবিধা পাবেন।

সবথেকে প্রথমে বাচ্চার জন্মের সময় ২০০০ টাকা দেওয়া হবে। এরপর মেয়ে টিকা করনের জন্য দেওয়া হবে ১০০০ টাকা। প্রথম শ্রেণীতে ভর্তি করানোর সময় দেওয়া হবে ২০০০ টাকা। ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হওয়ার সময় দেয়া হবে ২০০০ টাকা। নবম শ্রেণীতে ওঠার পর ৩০০০ টাকা দেওয়া হবে। সর্বোপরি দশম এবং দ্বাদশ শ্রেণীতে পড়ার সময় ৫০০০ টাকা দেওয়া হবে।

এই যোজনা সংক্রান্ত আরও বিস্তারিত জানতে https://mksy.up.gov.in/women_welfare/index.php লিঙ্কে ভিজিট করতে হবে ৷ এই যোজনার জন্য কী কী ডকুমেন্ট লাগবেআধার কার্ডপাসপোর্ট সাইজ ফটোমোবাইল নম্বরDomicile Certificateব্যাঙ্ক অ্যাকাউন্টঠিকানার প্রমান পত্র।