খেলাধুলোর দুনিয়ায় “হাই ভোল্টেজ সানডে”! আপনি রে’ডি আ’ছে’ন তো?

আপনি যদি খেলাধুলার দুনিয়ার মানুষ হন, আর আপনি যদি বিশেষত ফুটবল অথবা টেনিস প্রেমি হন, তাহলে নিঃসন্দেহে আগামী রবিবার আপনার কাছে একটি বিশেষ দিন হতে চলেছে। কেন? আসলে একই দিনে কোপা আমেরিকা ফাইনাল, উইম্বলেডন ফাইনাল এবং ইউরো কাপের ফাইনাল হতে চলেছে। এমন একটি দিন প্রতি বছর আসে না। এমনকি চার বছর পর পর এই জিনিস হবার সম্ভাবনা খুব কম থাকে।

তবে তারিখে দিক থেকে অবশ্য কোপা আমেরিকা ফাইনাল এবং ইউরো কাপের ফাইনালে একই দিনে হবে না। ব্রাজিলের মারাকানায় স্থানীয় সময় শনিবার রাত 9 টায় খেলা শুরু হতে চলেছে। ভারতীয়রা এই খেলা দেখতে পাবেন রবিবার ভোর রাতে। তাই আক্ষরিক অর্থে রবিবার আমরা দেখতে পাব এই ফাইনাল। শুধু ফাইনাল বললে ভুল হবে, এ যেন মরণ বাচন এর লড়াই। ইতিমধ্যেই বাঙালিরা দুই ভাগ হয়ে গেছেন দুই দলের মধ্যে। শেষবার 14 বছর আগে কোপা ফাইনালে ব্রাজিল এবং আর্জেন্টিনা একে অপরের মুখোমুখি হয়েছিল।

আজ থেকে 14 বছর আগে সেই খেলায় দলের প্রথম একাদশে নিয়মিত জায়গা পাওয়া শুরু করেছেন মেসি। নেইমার তখনও সেই ভাবে জায়গা পাননি। এরপর আরও তিনবার ফাইনালে উঠেছেন আর্জেন্টিনা। কিন্তু উরুগুয়ে এবং চিলির কাছে তাকে হারাতে হয়েছিল। তখন তরুণ মেসি সবেমাত্র শুরু করেছেন তারে ফুটবল জীবনের যাত্রা। আজ তার এই যাত্রার অন্তিম পর্ব সকলেই দেখতে চান তাকে জিততে।

অন্যদিকে নেইমার গতবারই কোপা আমেরিকা জিতে ফিরেছেন, নিঃসন্দেহে এই ম্যাচ তার কাছে আরও একবার নিজেকে প্রতিষ্ঠিত করার লড়াই। ব্রাজিল-আর্জেন্টিনার এই মরণ বাচন লড়াই দেখতে গেলে আপনাকে উঠতে হবে ভোরবেলা। ভোর সাড়ে পাঁচটায় শুরু হবে এই খেলা। এই খেলা শেষ হতে না হতেই সাড়ে ছটা থেকে শুরু হয়ে যাবে উইম্বলেডন ফাইনাল। এই খেলাতে মাত্তেয়ো বেরেত্তিনির মুখোমুখি হবেন নোভাক জোকোভিচ। আর একটি ম্যাচ জিতলেই রাফায়েল নাদাল এবং রজার ফেডেরারকে ছুঁয়ে ফেলবেন তিনি। তাহলে এইরকম একটি সুবর্ণ সুযোগ একেবারে হাতছাড়া করবেন না। ভোররাত থেকে উঠে আপনি সাক্ষী থাকুন এই অসাধারণ একটি দিনের।`