ক’রো’না কা’লে বাড়ি বসেই রেশন কার্ডের আবেদন করুন, জেনে নিন পদ্ধতি

আপনার কাছে যদি থাকে রেশন কার্ড, তাহলে এই মাস থেকেই আপনি পেয়ে যাবেন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার বিশেষ সুবিধা। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে দরিদ্রদের বিনামূল্যে রেশন দেয়ার কথা ভেবেছেন কেন্দ্র। আপনার যদি এই মুহূর্তে রেশন কার্ড না থাকে তাহলেও আতঙ্কিত হবার কোন প্রয়োজন নেই। এবার ঘরে বসে আপনার স্মার্ট ফোন থেকে রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন আপনি। প্রত্যেকটি রাজ্য নির্দিষ্ট একটি ওয়েবসাইট তৈরি করেছে এই আবেদনের জন্য। আপনি যে রাজ্যের অন্তর্ভুক্ত সেই রাজ্যের ওয়েবসাইটে গিয়ে রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন। চলুন এক ঝলকে দেখে নেওয়া যাক যে কিভাবে আপনি আবেদন করবেন।

রেশন কার্ড তৈরি করতে হলে আপনি যে রাজ্যের বাসিন্দা সেই রাজ্যের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে প্রথমে আপনাকে। এরপরই রেশন কার্ডের জন্য অনলাইনে আবেদন করার লিংকটিতে ক্লিক করতে হবে আপনাকে। সেখানে প্রয়োজনীয় ডকুমেন্টস যেমন আধার কার্ড, ভোটার আইডেন্টি কার্ড, পাসপোর্ট, স্বাস্থ্য কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি প্রুফ হিসাবে দেখাতে হবে। রেশন কার্ডের আবেদন করার জন্য আপনাকে দিতে হবে ৫০ থেকে ৪৫০ টাকা পর্যন্ত।

যদি আপনার আবেদনটি সঠিকভাবে বিবেচিত হয় তাহলে আপনার রেশন কার্ড তৈরি হয়ে যাবে। যে কোন ভারতীয় নাগরিক এই রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন। আপনি যদি ১৮ বছরের কম কোন ব্যক্তি হন তাহলে পিতা-মাতার রেশন কার্ডের সঙ্গে নাম অন্তর্ভুক্ত করতে হবে আপনাকে। এক্ষেত্রে নিজেরাই রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন আপনি।