Home দেশ এক বিমাতেই দু’র্ঘ’ট’না-স্বাস্থ্য-সম্পত্তি-জীবন কভার করার প্র’স্তা’ব! কি সুবিধা মিলবে?

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

এক বিমাতেই দু’র্ঘ’ট’না-স্বাস্থ্য-সম্পত্তি-জীবন কভার করার প্র’স্তা’ব! কি সুবিধা মিলবে?

স্বাস্থ্য বীমা বিয়ের জন্য বীমা দুর্ঘটনা বীমা রয়েছে হরেক রকম বীমা। কিন্তু এবার আর আলাদা আলাদা বীমা করতে হবে না এক বীমাতেই হবে মুশকিল আসান। এমনই একটি বিমা চালু করতে চলেছে ইন্সিওরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া।

একেবারে ভারত সরকারের তরফে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত যাবতীয় বীমা এক ছাদের তলায়। সম্প্রতি এমনটাই জানিয়েছেন চেয়ারম্যান দেবাশীষ পান্ডা। জেনারেল ইন্স্যুরেন্স কাউন্সিল এন্ড লাইভ ইনসিওরেন্স কাউন্সিলের সঙ্গে একযোগে কাজ করবার কথা জানিয়েছেন।

বীমা সুগম ডিজিটাল platform বীমা বিস্তার গ্রামীণ জনগোষ্ঠী ভিত্তিক প্যারামেটিক কাঠামো ইত্যাদি বিভিন্ন ধরনের পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য এই বীমা করা হচ্ছে। অর্থাৎ আলাদা আলাদা বিষয় নিয়ে মাথা ঘামাতে হবে না সাধারণ মানুষকে।

মহিলা কেন্দ্রিক বীমা বন্টনের নেটওয়ার্ক তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন তারা যেখানে শুধুমাত্র সুযোগ সুবিধা পাবেন মহিলারা। বীমা সুগম আসলে একটা প্লাটফর্ম। আর বিমা বিস্তার এমন একটি প্রোডাক্ট যা সর্বদা সাধারণ মানুষের হাতের নাগালে থাকবে।

আরো পড়ুন: পেট্রোল পাম্পে তেল ভ’রা’তে গিয়ে আর ঠকবেন না! এই জিনিসগুলো জেনে রাখুন

জীবন স্বাস্থ্য সম্পত্তি সমস্ত ধরনের বীমা পাওয়া যাবে এই বান্ডিলে। ২০২২ সালের অক্টোবর মাসে তারা একটি কমিটি গঠন করে তাদের বীমা গ্রাহক বীমা বিস্তার এবং ডিজিটাল প্লাটফর্ম সবকিছু একসাথে যুক্ত হয়। বিমা সুগমের কাজ এবং ক্রিয়াকলাপ বিষয় অন্তর্ভুক্ত হয়।

বিশেষ করে বিভিন্ন ডিজিটাল ক্রিয়াকলাপ এর মধ্যেই সুপারিশ করা হয়। এটা এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে ক্ষতির মূল্যায়ন করার জন্য আলাদা করে মূল্যায়নকারী প্রয়োজন দরকার হবে না। কারোর যদি কোন ক্ষতি হয় পলিসি ধারক তার ব্যাংক অ্যাকাউন্টে সেই টাকা পেয়ে যাবেন সঙ্গে সঙ্গে।