সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

আগামী ৩ দিন তীব্র দাবদা’হে পু’ড়’তে চলেছে দক্ষিণবঙ্গ! স্ব’স্তি ক’বে পাওয়া যাবে?

নিস্তার নেই এই পিচ গলা রোদ্দুরের হাত থেকে। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ চলবে। শুক্রবার থেকে আবহাওয়ায় পরিবর্তন আসতে পারে। আন্দামানে তৈরি হওয়া নিম্নচাপের কারণে রাজ্যে দখিনাবাতাস প্রবেশ করতে পারছে না, রাজ্যে প্রবেশ করছে উত্তর পশ্চিমি উষ্ণ এবং শুষ্ক বাতাস।

এর ফলে রাজ্যে তাপমাত্রা বেড়ে যাচ্ছে। চলতি সপ্তাহেই বছরের প্রথম ঘূর্ণিঝড় ধেয়ে আসতে চলেছে,এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। আগামী ১০ মে’র আশপাশে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় মোচা বা মোকা তৈরি হতে পারে বলে জানা যাচ্ছে।

কিন্তু ১২ ই মে’র আগে পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ১২ ই মে থেকে আবহাওয়ার পরিবর্তন শুরু হবে। আগামী ১২ মে পর্যন্ত পশ্চিমবঙ্গতে ঘূর্ণাবর্ত বা সম্ভাব্য ঘূর্ণিঝড়ের কোনও প্রভাব পড়বে না।

আপাতত দক্ষিণবঙ্গের কোনও জেলায় (উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া) বৃষ্টি বা ঝড়ের কোন পূর্বাভাস নেই।

আরো খবর: উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কবে প্র’কা’শ করা হবে?

ইতিমধ্যেই দক্ষিণ বঙ্গোপসাগর এবং আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে এবং একটি শক্তিশালী নিম্নচাপে পরিণত হয়েছে ।

এরপর ১০ থেকে ১২ মের মধ্যে এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নেবে যা ১৪ মে থেকে ১৭ মে-র মধ্যে বাংলাদেশের চট্টগ্রাম থেকে মায়ানমারের রাখাইন কুলের মাঝামাঝি কোন স্থানে আছড়ে পড়বে। ঝড়ের গতিবেগ অনুমান করা হয়েছে প্রতি ঘণ্টায় প্রায় দেড়শো কিলোমিটার।