Home দেশ দিওয়ালির উৎসবে দেশে ছ’ড়া’তে পারে নতুন ও’মি’ক্র’ন! নতুন ক’রো’না চিনবেন কিভাবে?

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

দিওয়ালির উৎসবে দেশে ছ’ড়া’তে পারে নতুন ও’মি’ক্র’ন! নতুন ক’রো’না চিনবেন কিভাবে?

সামনেই আলোর উৎসব দীপাবলি। সকলে কত প্লান করে রেখেছেন কিভাবে এই উৎসব উজ্জাপণ করবেন। কিন্তু মানুষের সকল আনন্দের মাঝেই উদ্বেগ বাড়াচ্ছে নতুন ওমিক্রন। এই ওমিক্রনের দুই নতুন রূপ BA.5.1.7 এবং BF.7 নিয়ে উদ্বিগ্ন হয়েছেন বিজ্ঞানীরা। এই দুই রূপ চিনে মারাত্মক আকার ধারণ করেছে। এতটাই বেড়েছে যে সেখানের কিছু জায়গায় এই দুই রূপের কারণেই লকডাউনও ঘোষণা করতে হয়েছে। এর মধ্যে BF.7 পৌঁছে গিয়েছে ভারতেও।

আর সেটিই বর্তমানে বিজ্ঞানীদের উদ্বেগে রেখেছে। সামনে যেহেতু দীপাবলি বা দিওয়ালি রয়েছে। মানুষ সামাজিক দূরত্ব হাইজিন মেনটেন এসব কিছুই করতে চাইবেন না। মানুষের সাথে মেলামেশা ও করবেন বেশি। তাই মানুষকে সচেতন করতে বিজ্ঞানীরা বলছেন আগের অভ্যাস আবার ফিরিয়ে নিয়ে আসার কথা। আবাবার মাস্ক, স্যানিটাইজার, আবার একটু কম মেলামেশা করা শুরু করতে হবে।

এই নতুন ওমিক্রণে কি কি উপসর্গ হতে পারে সেটা এখনই বলা যাচ্ছে না কারণ এখন খুব অল্প সংখ্যক মানুষেরই হয়েছে। তবুও সাবধান থাকতে বলা হচ্ছে সকলকেই। চিকিৎসকরা জানিয়েছেন, এই সময়ে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে। তাতে নিজে এবং কাছের মানুষ নিরাপদে থাকবেন।

আরো পড়ুন: বিরিয়ানি মিলছে মাত্র ৩০ টা’কা’য়! কোথায় মি’ল’ছে এই খাবার?

১. কোভিডের স্বাস্থ্যবিধি মেনে চলুন।
২. যত কম মানুষের সঙ্গে সামনাসামনি দেখা করা সম্ভব, তা করুন।
৩. মাস্ক পরার অভ্যাস চলে গিয়ে থাকলে, তা ফিরিয়ে আনুন এবং বজায় রাখুন।
৪. নিয়ম মেনে টিকা নিন। বুস্টার নেওয়ার সময়ে এসে গেলে, সেটিও নিন।

৫. কাশি এলে মুখ ঢেকে কাশুন। রুমাল ব্যবহার করুন।করোনার বিরুদ্ধে যেভাবে লড়েছি সেভাবেই আবার নিজের যত্ন নিজে করুন তাহলে চীনের মত এতটা বাড়াবাড়ি হবে না আর। আপনি এবং আপনার বাড়ির লোকও সুস্থ থাকবেন।