Home দেশ অগ্নিপথ হিং’সা’র পিছনে কি বিভিন্ন কোচিং সেন্টার? আ’ট’ক এক মুল’চ’ক্রী

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

অগ্নিপথ হিং’সা’র পিছনে কি বিভিন্ন কোচিং সেন্টার? আ’ট’ক এক মুল’চ’ক্রী

কেন্দ্রীয় সরকার কিছুদিন আগেই চুক্তিভিত্তিক সেনা নিয়োগের লক্ষ্যে ‘অগ্নিপথ’ যোজনা ঘোষণা করেছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই প্রকল্প সম্পর্কে আগেই জানিয়েছেন।

তবে এই প্রকল্প ঘোষণা হতেই দেশের বিভিন্ন জায়গা থেকে অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় বিক্ষোভ সংঘটিত হচ্ছে। চুক্তিভিত্তিক সেনা নিয়োগের কেন্দ্রীয় প্রকল্প ঘিরে বিক্ষোভের অগ্নিশিখা জ্বালানোর নেপথ্যে কি কোচিং ইনস্টিটিউটের হাত রয়েছে? গত কয়েক দিন ধরে অশান্তির ঘটনায় এই প্রশ্নই তদন্তকারীদের মনে উঠেছে ।

পুলিশি তদন্তের আতসকাচের তলায় বিহার, অন্ধ্রপ্রদেশ ও তেলঙ্গানার বেশ কিছু প্রশিক্ষণ কেন্দ্র। গ্রেফতার করা হয়েছে এক মূলচক্রী কেও। হিংসাত্মক বিক্ষোভে উস্কানি দেওয়ার অভিযোগে ইতিমধ্যেই এক অবসরপ্রাপ্ত হাবিলদারকে গ্রেফতার করেছে অন্ধ্র পুলিশ।

আরো পড়ুন: পটনা-দিল্লি স্পাইসজেটের বিমানে আ’গু’ন, ব্যা’প’ক আ’ত’ঙ্ক

আবুলা সুব্বা রাও নামের ওই ব্যক্তি বেশ কিছু কোচিং সেন্টার চালান। অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদে ইন্ধন জোগানোর অভিযোগে উঠেছে তাঁর বিরুদ্ধে। অবসরপ্রাপ্ত ওই হাবিলদার অশান্তি পাকানোর ‘মূলচক্রী’ বলে মনে করছেন তদন্তকারীরা।

সেকেন্দরাবাদে স্টেশনে খণ্ডযুদ্ধের সময় ৪৫ জনকে গ্রেফতার করে পুলিশ। সে সময়ই তাঁকে পাকড়াও করা হয় বলে জানা গিয়েছে। অন্ধ্রের পাশাপাশি বিহারে গোলমালের ঘটনাতেও কোচিং সেন্টারগুলির ভূমিকা খতিয়ে দেখছে পুলিশ। এ ছাড়াও পুলিশ পটনার বেশ কয়েকটি প্রশিক্ষণ কেন্দ্রের উপর নজর রাখছে ।