সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

রতন টাটার সি’দ্ধা’ন্তে বে’সা’মা’ল চীন, এবার স’ত্যি’ই জিংপিং-কে কাঁ’দি’য়ে ছা’ড়’বে টাটা গোষ্ঠী

সীমান্ত আগ্রাসন নিয়ে প্রতিবেশী রাষ্ট্র চীনের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে ভারত। ধীরে ধীরে চীনের সঙ্গে সমস্ত ব্যবসা বাণিজ্যিক সংযোগ বিচ্ছিন্ন করছে ভারত। আর ভারতের এই লড়াইয়ে ভারতের পাশে এসে দাঁড়িয়েছেন রতন টাটা। টাটা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের মালিক রতন টাটা ভারতকে ভবিষ্যতের ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করছেন। যাতে চীনের উপর শুধু ভারতেই নয়, সারাবিশ্বের নির্ভরতা কমবে।

ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং হোক বা সেমি কন্ডাক্টর নির্মাণ, ৫-জি নেটওয়ার্ক, এই সমস্ত কাজের জন্য পুরো বিশ্বকে ৭০% চীনের উপর নির্ভর করতে হয়। বিশেষত ইলেকট্রনিক্সের ব্যাপারে এদিকে আন্তর্জাতিক মহলে চীনের ছবি খারাপ হওয়ার পর থেকে আমেরিকা, ইউরোপ ভারতকে চীনের বিকল্প হিসেবে দেখতে চাইছে।

বর্তমানে ৫ জি টেকনোলজির পুরোটাই চীনের দখলে। আর এক্ষেত্রে কার্যত চিন্তা টেক্কা দিতে উদ্যত ভারতের রতন টাটা গ্রুপ। চীনের সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার পর থেকেই ভারত কার্যত চীনকে টেক্কা দেওয়ার জন্য উঠে পড়ে লেগেছে। সম্প্রতি ৫জি ট্রায়াল’ চলাকালীন সেই দৃশ্য ধরা পড়েছে। কারণ ভারতে যখন ৫জি ট্রায়াল’ চলছিল তখন Huawei ও ZTE এর মতো চাইনিজ কোম্পানিকে বহিষ্কার করা হয়েছিল।

বিশিষ্ট সূত্রে খবর, সেমিকন্ডাক্টর নির্মানের ক্ষেত্রে বড়ো ইনভেস্টমেন্ট করতে চলেছে টাটা। বিশেষত ফুয়েল প্রেসার সেনসর, ডিজিটাল স্পিডোমিটার, নেভিগেশন ডিসপ্লে ইত্যাদি নির্মাণের উপর জোর দিতে চলেছে রতন টাটা কোম্পানি। টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন জানিয়েছেন সারা বিশ্বজুড়ে এখন সাপ্লাই চেইন রিব্যালেন্সিং চলছে। তাই টাটা গ্রুপ এখন এই ব্যবসার জন্য উন্নত প্রযুক্তি ব্যবহার করে ইলেকট্রনিক্স সামগ্রী নির্মাণের কাজ শুরু করেছে। যা ভবিষ্যতে প্রায় ১ ট্রিলিয়ন ডিজিডিপি তৈরি করতে সক্ষম হবে এবং এর মাধ্যমে কয়েক মিলিয়ন কর্মসংস্থান হবে।