সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

ল’ক’ডা’উ’ন পুরোপুরি তু’লে নি’লো এই রা’জ্য! খু’লে দে’ও’য়া হ’বে স্কুল-কলেজ

২ মাস আগে করোনা পরিস্থিতির অবস্থা এতটাই ভয়াবহ ছিল যে গোটা দেশ জুড়ে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা ক্রমশই বেড়ে যাচ্ছিল। যদিও পরে লকডাউন প্রক্রিয়ার মাধ্যমে ভারতের বিভিন্ন রাজ্য গুলি এখন স্বাভাবিক পর্যায়ে ফিরতে পারছে, বর্তমানে করোনা সংক্রমনের হারও যথেষ্ট কমছে এবং সাথে মৃত্যুও। এইরকম অবস্থাতে লকডাউনের প্রক্রিয়াকে শিথিল করতে চলেছে তেলেঙ্গানা সরকার। ১লা জুন থেকে স্বাভাবিক অবস্থায় ফিরতে চলেছে দক্ষিণ ভারতের এই রাজ্য।

বর্তমানে রাজ্যের করোনা পরিস্থিতি দেখেই মন্ত্রিসভায় একটি বৈঠক ডাকা হয় এবং তার পরেই সিদ্ধান্ত নেওয়া হয় লকডাউন তুলে নেওয়ার। এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়ার সময় বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়েছিল, লকডাউন এর ফলে যে সমস্ত বিধিনিষেধ তৈরি করা হয়েছিল সেগুলি শনিবারেই শেষ হয়ে যাচ্ছে।

আগামীকাল থেকে সাধারণ মানুষ তাদের স্বাভাবিক জীবন-যাপন করতে পারবেন। তেলেঙ্গানা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ১লা জুলাই থেকে সমস্ত স্কুল-কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খুলে দেওয়া হবে। কেশিয়ার সরকার ৯ জুন থেকে প্রায় ১০ দিন কড়া বিধিনিষেধ মেনে লকডাউনের পথে চলেছিল।

সকাল ৬ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত বিধি-নিষেধের ক্ষেত্রে কিছুটা শিথিল করা হয়েছিল। পরবর্তী পদক্ষেপ কি নেওয়া হবে সেই বিষয়ে শনিবার দিন মন্ত্রিসভায় একটি বৈঠক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে এই বৈঠকেই সম্পূর্ণভাবে আনলক প্রক্রিয়া চালু করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

রাজ্যের মন্ত্রীসভায় রাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষের দেওয়া রিপোর্ট পেশ করা হয়, সেই রিপোর্টের ওপর ভিত্তি করেই লকডাউন তুলে নেওয়ার কথা ভাবা হয়েছে। শুক্রবার ১,৪১৭ জন নতুনভাবে আক্রান্ত হয়েছে এবং প্রায় ১২ জনের মৃত্যু হয়েছে। সংক্রমণের হার ১%।