সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

গুজরাটের জঙ্গলে ৫ হাজার বছর পুরানো সভ্যতার নিদর্শন মিললো, কি কি পাওয়া গেল?

আমাদের দেশ ভারত, প্রাচীন সভ্যতার পটভূমি। দেশের সর্বত্র ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে আদ্যিকালের সব নিদর্শন। এবার গুজরাটের দেবগড় এলাকায় খোঁজ মিলল পাঁচ হাজার বছরের পুরনো এক সভ্যতার। এর আগেও এই এলাকায় অনেক প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিষ্কৃত হয়েছে।

দেবগড় প্রত্নতাত্ত্বিক স্থান হওয়ার পাশাপাশি শ্লথ ভাল্লুকের জন্যও বিখ্যাত। মাঝেমধ্যেই পর্যটকেরা ট্রেকিং করতে ওই অঞ্চলে যায়। সম্প্রতি গুজরাত বন বিভাগের একটি দল এখানের গভীরে জঙ্গলে ট্রেকিং করতে গিয়েছিল। সেই দলের এক সদস্য একটি গুহা আবিষ্কার করেন।

ওই গুহার দেওয়ালে দক্ষ হাতের আঁকিবুঁকি করা ছিল। কিছুটা ভেতরে যেতেই তিনি দেখতে পান গুহার মেঝেতেও রয়েছে অসংখ্য ছবি আঁকা। এগুলি মানুষ ও বনের বিভিন্ন জন্তুর ছবি।

ফেরার সময় তিনি ওই গুহার কিছু পাথর ও ছবি তুলে নিয়ে আসেন। জানা গিয়েছে গুহাটি প্রায় পাঁচ হাজার বছরের পুরনো। মধ্যপ্রস্তর যুগে মানুষের বসবাস ছিল ওই গুহায়।

সহকারী বন সংরক্ষক প্রশান্ত তোমর কিছু ছবিও তুলেছেন গুহাটির। তিনি বলেছেন , ‘‘গুহার বিভিন্ন জায়গায় এই চিত্রগুলি অক্ষত থাকলেও, অনেক জায়গায় আংশিক ভাবে মুছে গিয়েছে।

গুহাটি একটি সংরক্ষিত বনাঞ্চলে অবস্থিত। সেখানে মানুষের যাতায়াত নেই বললেই চলে। তার উপরে একটি শ্লথ ভালুক এই গুহা পাহারা দেয়। তাই ওই গুহার উপরের ছবি নষ্ট হলেও গুহার ভিতরের ছবি অক্ষত রয়েছে।’’