সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

এখনো স’ক্রি’য় নিম্নচাপ, সব ঠি’ক থা’ক’লে জাঁ’কি’য়ে পড়বে শীত, জানুন হাওয়া অফিসের বা’র্তা

আগামীকাল থেকেই জাঁকিয়ে শীত পরতে পারে রাজ্যে এমনটাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। তবে সময়ের সাথে সাথে এই শীতের আমেজ আরও বেশী হবে বলে জানা গেছে, আর সেই কারণেই শনিবার ও রবিবার শীতের আমেজ থাকবে অনেকটাই। তবে নিম্নচাপের দাপট থাকবে এখনও অনেক জায়গাতেই। পশ্চিমী ঝঞ্ঝার পরেই শীতের প্রবেশ হবে রাজ্যে। বিশেষ করে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, উত্তরবঙ্গের জেলাগুলোতে শীতের দাপট বজায় থাকবে ঠিকই।

উত্তরের হাওয়ার দাপট বাড়বে আরও বেশী , তবে কুয়াশার আভাসও দিয়েছে আবহাওয়া দপ্তর। আজ সকাল থেকেই কলকাতার তাপমাত্রা ছিল অনেকটাই নিম্নগামী, কুয়াশাচ্ছন্ন আকাশ ছিল অনেক জায়গাতেই, তবে বেলা বাড়ার সাথে সাথেই তাপমাত্রা বৃদ্ধি ও পরিষ্কার আকাশ। আজকে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৬% কাছে, কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি ও সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রীর ঘরে।

প্রায় সব জায়গাতেই পরিষ্কার আকাশ তবে কিছু কিছু জায়গায় মেঘলা আকাশ । আগামী শনিবার ও রবিবার শীতের দাপট বাড়বে রাজ্যে, আর সেই কারণেই উত্তরের হাওয়ার প্রভাব পরবে রাজ্যে। বিশেষ করে উত্তর বঙ্গে। বাতাসে জলীয় বাষ্পের তারতম্য থাকার কারণে কুয়াশার প্রভাবও থাকতে পারে রাজ্যে।

তবে দেশের অনেক রাজ্যেই পশ্চিমী ঝঞ্ঝার কথা জানিয়েছে মৌসম ভবন। লাদাখ, জম্মু কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এই সব রাজ্যে হালকা মাঝারি বৃষ্টি ও ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে। উত্তরাখণ্ড, হিমাচল, জম্মু কাশ্মীর সব জায়গাতেই তুষারপাতের সম্ভাবনা রয়েছে। তবে আরও একটি নতুন অক্ষরেখা বিস্তৃত হয়ে রয়েছে দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে, যার ফলেই ওড়িশা , অন্ধ্রপ্রদেশ তামিলনাড়ু উপকূলে বৃষ্টির সম্ভাবনা।