সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

১০৮০ প্রশিক্ষক নি’য়ো’গ হ’বে প্রতিটি জেলায়, বি’রা’ট খবর চাকরিপ্রার্থীর জ’ন্য

বাংলার বেকার যুবক যুবতীদের জন্য বিরাট সুখবর নিয়ে আসতে চলেছে রাজ্য সরকার। রাজ্যের সব আয়ুশ সুস্বাস্থ্য কেন্দ্রের জন্য ১৮৮০ জন যোগা প্রশিক্ষক নেওয়া হবে। বিভিন্ন জেলা থেকে এই প্রশিক্ষক নেওয়া হবে। চুক্তির ভিত্তিকে তাদের নিয়োগ করা হবে। শনিবার স্বাস্থ্য দপ্তর সূত্রে একটি বিজ্ঞপ্তি জারি করে এমনটাই বলা হয়েছে। পশ্চিমবঙ্গ যোগা ন্যাচরপ্যাথিক কাউন্সিল স্বীকৃত কোর্স করতে হবে।

একমাত্র রেজিস্টার্ড যোগা প্রশিক্ষকরাই এই সুযোগ পাবেন বলে জানা গিয়েছে। তার জন্য প্রথমে আবেদন করতে হবে। প্রসঙ্গত এই যোগা প্রশিক্ষণগুলোতে দীর্ঘদিন ধরে নেই কোন মাস্টার ট্রেনার। তার ফলে দিনের পর দিন বেহাল অবস্থায় পড়ে রয়েছে এই কেন্দ্রগুলি তাই এমন নিয়োগ করবার ঘোষণা করেছে রাজ্য।

সবমিলিয়ে ৫৪০ টি আয়ুস সুস্বাস্থ্য কেন্দ্র রয়েছে। সেইসব কেন্দ্রে নিয়োগ করা হবে তাদের। প্রতিটি কেন্দ্রের জন্য একজন করে পুরুষ এবং একজন করে মহিলা প্রশিক্ষক নেওয়া হবে বলে জানা গিয়েছে। ঘন্টা পিছু তাদের ২৫০ টাকা করে মোট ৩২ ঘণ্টা পরিষেবা দিতে হবে।

আরো খবর: হনুমান জয়ন্তীতে বজরংবলিকে খু’শি করতে আ’রা’ধ’না করুন, কোনদিন অ’ভা’ব থাকবে না জীবনে

মাসিক আয় আট হাজার টাকা। আর মহিলাদের জন্য কুড়ি ঘন্টা পরিষেবা দিতে হবে যার পরে তাদের মাসিক আয় ৫ হাজার টাকা হবে। চুক্তির ভিত্তিতে এই যোগা প্রশিক্ষক নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে।

আবেদনকারীদের অবশ্যই রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। এই নিয়োগের জন্য ইতিমধ্যেই তদন্ত কমিটি গঠন করা হয়েছে সেখানে রয়েছেন মুখ্য স্বাস্থ্য আধিকারিক জেলা শাসক যোগা কাউন্সিলের বিশেষজ্ঞ এবং আয়ুশ চিকিৎসক।