উচ্চ প্রাথমিকে নি’য়ো’গ নিয়ে ফে’র অনিশ্চয়তা! ইন্টারভিউ তালিকাকে চ্যা’লে’ঞ্জ ক’রে আবার মা’ম’লা

হাইকোর্টের নির্দেশ অনুসারে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় গতি এসেছিল। হাজার হাজার চাকরিপ্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে এই প্রক্রিয়ায়। শিক্ষক নিয়োগের জন্য প্রয়োজনীয় ইন্টারভিউ তালিকা ইতিমধ্যেই প্রকাশ করেছে স্কুল সার্ভিস কমিশন। করোনার কারণে চালু হওয়া লকডাউন পেরোলেই অফলাইনে শিক্ষক নিয়োগের জন্য ইন্টারভিউ নেওয়ার পরিকল্পনা রয়েছে স্কুল সার্ভিস কমিশনের। ইন্টারভিউয়ের দিনের জন্য আপাতত দিন গুনছেন চাকরিপ্রার্থীরা।

তবে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় বিস্তর গলদের অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছেন চাকরিপ্রার্থীদের একাংশ। তাদের দাবি, নিয়োগের জন্য প্রকাশিত ইন্টারভিউ এর তালিকায় অস্বচ্ছতা রয়েছে। চাকরিপ্রার্থীদের একাংশের দাবি ইন্টারভিউয়ের জন্য নির্ধারিত কাট অফ মার্ক এর থেকে বেশি নম্বর থাকা সত্ত্বেও বহু চাকরি প্রার্থীর নাম ওই তালিকায় প্রকাশিত হয়নি। এছাড়াও প্রার্থীদের নামের পাশে প্রাপ্ত নম্বর নেই।

এই অভিযোগ নিয়ে কলকাতা হাইকোর্টের মামলা দায়ের করেছেন চাকরিপ্রার্থীদের একাংশ। তাদের দাবি আবার নতুন করে ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করা হোক। সেই তালিকায় স্বচ্ছতা আনা হোক, এই দাবি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন আবেদনকারীরা। প্রসঙ্গত এর আগে মেধাতালিকার অস্বচ্ছতা সম্পর্কিত দাবিতে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বহুদিন বন্ধ ছিল। অবশেষে কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপে যদিও বা নতুন করে মেধাতালিকা প্রকাশ করে ইন্টারভিউ তালিকা প্রকাশ করা হলো, তাতেও বিস্তার গলদ রয়েছে বলে দাবি করছেন চাকরিপ্রার্থীদের একাংশ।

হাইকোর্টের নির্দেশ অনুসারে এক মাসের মধ্যেই ইন্টারভিউয়ে তালিকা প্রকাশ করা হয়েছিল। সেইমতো কমিশনের তরফ থেকে জানানো হয় যে অফলাইনেই হবু শিক্ষকদের ইন্টারভিউ নেওয়া হবে। তবে বর্তমান পরিস্থিতিতে সেই প্রক্রিয়া আবার স্থগিত হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। হাজার হাজার চাকরিপ্রার্থীর ভবিষ্যৎ আবার অনিশ্চিত।