বিশ্বে পিঁপড়ার সং’খ্যা ২০,০০০,০০০,০০০,০০০,০০০, বি’রা’ট গবেষণা

আমাদের পৃথিবীতে পিপড়ার সংখ্যা কত হতে পারে? আপনি কি জানেন? কত ধরনের পিপড়াই তো বাস করে আমাদের পৃথিবীতে, তাদের মোট সংখ্যা কত? তবে এই উত্তর রয়েছে বিজ্ঞানীদের কাছে। কারণ তারা গবেষণার মাধ্যমে খুজে বের করেছে পিপড়ার সংখ্যা কত রয়েছে পৃথিবীতে।

বর্তমানে পিপড়ার আনুমানিক সংখ্যা যেটা বের হয়েছে সেটা কিন্তু যেকোনো প্রাণীর থেকে কয়েক লক্ষ গুণ বেশী। বিশ্বে পিপড়ার মোট সংখ্যা ২০ কোয়াড্রিলিয়নের বেশী। এক কথায় বলতে গেলে ২০০ লক্ষ কোটি, এই পিঁপড়াই কিন্তু ১২ মিলিয়ন টন ড্রাই কার্বন তৈরী করে, পৃথিবীর সমস্ত জীব , স্তন্যপায়ী প্রাণি যেটা করতে পারে না, সেটা পিঁপড়া করে বেড়ায়।

এদের এতোটা ছোট ভেবে হেলা করার কোনো প্রয়োজন নেই। অনেকেই মনে করে মানুষ প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে। কিন্তু একট আসময় জীব বিজ্ঞানী এডওয়ার্ড উইলসন জানিয়েছিলেন কীটপতং ছোট প্রাণীরা সমসগ্র বিশ্বকে চালনা করে।

আরো পড়ুন: আবহাওয়া নিয়ে ব’ড়ো আপডেট দি’লো হাওয়া অফিস

এদের মধ্যে পিপড়ে খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ, যে কিনা মাটিতে বাতাসে ভারসাম্য রক্ষা করে চলে, সাথে বীজ এদিক থেকে সেদিকে নিয়ে যায় , জীবনত প্রাণীদের থাকার জায়গা করে দেয়।

পৃথিবীতে ১৫,৭০০ পিপড়ের প্রজাতি রয়েছে যারা কিনা যে পরিমাণ শুষ্ক কার্বন অপসারণ করে সেটা প্রমাণ করে বিশ্বে জলবায়ুর কতটা পরিবর্তন ঘটিয়েছে, তাই পিঁপড়ের অবদান এতটাই যা কিনা বিশ্বের ভারসাম্যকে রক্ষা করতে সাহায্য করে।