Student Credit Card: আ’বে’দ’ন করতে হলে কি কি কাগজ জ’মা ক’র’তে হ’বে? জেনে নিন বিস্তারিত

রাজ্যের পড়ুয়াদের জন্য মমতা সরকারের নতুন প্রকল্প হল স্টুডেন্ট ক্রেডিট কার্ড। এই কার্ড ব্যবহার করে ছাত্র-ছাত্রীরা পড়াশুনার জন্য সরকারের তরফ থেকে ১০ লক্ষ টাকা ঋণ নিতে পারেন। ঋণের গ্যারান্টার থাকবে পশ্চিমবঙ্গ সরকার। স্কুল-কলেজের মত শিক্ষাপ্রতিষ্ঠান তো বটেই, ছাত্র-ছাত্রীরা চাইলে কোনো কোচিংয়ে ভর্তি হওয়ার জন্য ঋণ নিতে পারেন রাজ্য সরকারের থেকে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে গেলে কি কি নথি প্রয়োজন তা উল্লেখ করে দেওয়া হয়েছে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিতে যারা ইচ্ছুক, তাদের শিক্ষা দপ্তরের পোর্টালের মাধ্যমে www.wb.gov.in-এ গিয়ে আবেদন জানাতে বলা হয়েছে। এছাড়াও অবশ্য wbscc.wb.gov.in ওয়েবসাইটে মারফত আবেদন করা যেতে পারে। রাজ্য সরকারের তরফ থেকে চালু করা একটি বিশেষ টোল ফ্রি নম্বর 18001028014 এও ফোন করে এই বিষয়ে বিশদে তথ্য পাওয়া যাবে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করার সময় পড়ুয়াদের ঠিকানার প্রমাণপত্র, তাঁর পরিবারের মোট আয়ের প্রমাণপত্র, মার্কশিট, অভিভাবকের আধার কার্ড, প্যান কার্ড অথবা পাসপোর্টের প্রতিলিপি দিতে হবে। একই সঙ্গে আবার পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টের শেষ ছয় মাসের স্টেটমেন্ট ও জমা দিতে হবে আবেদনের সময়। নথি যাচাই হয়ে গেলে উচ্চ শিক্ষা দপ্তর ব্যাংকে ছাত্র-ছাত্রীদের নথি পাঠিয়ে দেবে।

আবেদন গৃহীত হয়েছে কিনা তা একটি মেসেজ মারফত ছাত্রছাত্রীদের কাছে জানিয়ে দেওয়া হবে। অফলাইনে কিংবা কোনো ব্যক্তি মারফত স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করা যাবে না বলে জানানো হয়েছে। এই বিষয়ে বিশদ কিছু জানার প্রয়োজন থাকলে উক্ত টোল ফ্রি নম্বর অথবা ওয়েবসাইটে গিয়ে চোখ রাখার নির্দেশ দেওয়া হয়েছে আবেদনকারীকে।