২০ জুলাইয়ের আ’গে’ই প্র’কা’শ হ’তে পা’রে মাধ্যমিকের ফ’ল!

করোনার জন্য চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। নবম শ্রেণির পরীক্ষার নম্বর এবং দশম শ্রেণীর ইন্টারনাল ফর্ম্যাটিভ ইভ্যালুয়েশনের নম্বরের ভিত্তিতে কার্যত চলতি দফায় মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন হবে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। এবার মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জানা যাচ্ছে যে আগামী ২০শে জুলাইয়ের মধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশ হতে চলেছে।

মধ্যশিক্ষা পর্ষদকে মাধ্যমিকের ফল প্রকাশ করার জন্য ২০শে জুলাই পর্যন্ত চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছে রাজ্য। অতএব তার আগেই পরীক্ষার ফলাফল প্রকাশ হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় দ্রুত ফল প্রকাশের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ এখন থেকেই গ্রহণ করার জন্য ইতিমধ্যেই আধিকারিকদের কাছে নির্দেশিকা পাঠিয়ে দিয়েছেন। অতএব মাধ্যমিকের ফল প্রকাশের জন্য এখন চূড়ান্ত প্রস্তুতি চলছে বলেই জানা যাচ্ছে।

তবে মধ্যশিক্ষা পর্ষদ অবশ্য এখনও অফিশিয়ালি মাধ্যমিকের ফল প্রকাশ সংক্রান্ত কোনো কিছু ঘোষণা করেনি। তবে জুলাই মাসের মধ্যেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ সম্ভব কিনা সে সম্পর্কে অনিশ্চয়তায় ভুগছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রসঙ্গত উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চলতি বছরের করোনা পরিস্থিতিতে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার আয়োজন করা যেতে পারে কিনা সে সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে বিশেষজ্ঞ কমিটি গঠন করেন।

তবে বিশেষজ্ঞ কমিটির পরামর্শ অনুযায়ী শেষমেষ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করে দেন মুখ্যমন্ত্রী। এরপরে দ্রুত মূল্যায়নের মাধ্যমে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছিলেন তিনি। সেই অনুসারে আগামী ২০শে জুলাই এর মধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশ করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ।