মাত্র ৩ বছর! বিশ্বের সবচেয়ে চওড়া হিমবাহ গ’লে যা’বে, জলস্তর বা’ড়’বে ২ ফুট

হাতে সময় আর মাত্র 3 থেকে 5 বছর। তারপরে আন্টার্টিকায় অবস্থিত পৃথিবীর সবথেকে চওড়া হিমবাহ গলে যাবে। এতে মহাসাগরের জলের স্তর আরো দুই ফুট পর্যন্ত উঠে আসবে। নিউ অরলিয়্যান্সে আমেরিকান জিও ফিজিক্যাল ইউনিয়নের তরফ থেকে অনলাইনে একটি হুঁশিয়ারি দিয়ে এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীরা।

আমেরিকার ফ্লোরিডা স্টেটের আয়তনের সমান আয়তন বিশিষ্ট পৃথিবীর বৃহত্তম হিমবাহগুলির মধ্যে অন্যতম হিমবাহ থোয়েইটস হিমবাহ। বিগত এক দশক ধরে এই হিমবাহের উপরে নজর রাখা হচ্ছিল। সম্প্রতি এই হিমবাহ খুব দ্রুত হারে গলতে শুরু করেছে। হিমবাহটি এত দ্রুত হারে গলছে যে আর বড়জোর তিন থেকে পাঁচ বছর সময়ের মধ্যেই সম্পূর্ণ বরফ গলে যাবে।

এই হিমবাহ গলে গেলে সাগর এবং মহাসাগরে গিয়ে মিশবে। ফলে সাগরের জলস্তর দুই ফুটেরও বেশি উপরে উঠে আসবে। পশ্চিম আন্টার্টিকার অবস্থিত এটি পৃথিবীর সবথেকে চওড়া হিমবাহ যা প্রায় 80 মাইল বা একশো কুড়ি কিলোমিটার বিস্তৃত। এর গভীরতা 2600 থেকে তিন হাজার 900 ফুট পর্যন্ত। বা 800 থেকে বারোশো মিটার।

মাউন্ট এভারেস্টের উচ্চতার 8 ভাগের এক ভাগ বলা যেতে পারে। হিমাবাহ এর একেবারে নিচের অংশে আমুন্ডসেন সাগরে ভাসমান বরফের চাঙড়টিও সংলগ্ন রয়েছে। হিমবাহটি যদি গলে যায় তাহলে এই বরফের চাঙড়টিও গলে যাবে।