Home অফবিট শুধুমাত্র মেয়ে স’ন্তা’ন নয়, ছেলে সন্তানদেরও খে’লা উ’চি’ত পুতুল, জানুন কা’র’ণ

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

শুধুমাত্র মেয়ে স’ন্তা’ন নয়, ছেলে সন্তানদেরও খে’লা উ’চি’ত পুতুল, জানুন কা’র’ণ

ছেলে এবং মেয়ের মধ্যে পার্থক্যটা শিশু বয়স থেকে বড়রাই তাদের মধ্যে ঢুকিয়ে দেন। ছেলে মানেই সে গাড়ি এরোপ্লেন নিয়ে খেলা করবে! আর মেয়েরা কেবল খেলনা বাটি পুতুল নিয়ে খেলা করবে! এই ধারণা বড়দের মনে বদ্ধমূল হয়ে রয়েছে। যা থেকে তারাই কার্যত শিশুদের খেলার উপকরণ নির্বাচন করে দেন। তবে জানেন কি ছোট ছোট শিশুদের মধ্যে কিন্তু এইভাবে খেলনা নির্বাচনের প্রবণতা থাকে না।

একটি গবেষণায় দেখা গিয়েছে যে পুতুল নিয়ে শুধু ছোট মেয়েরাই খেলতে পছন্দ করে এমনটা নয়। সুযোগ পেলে ছোট ছোট ছেলেরাও কিন্তু পুতুল নিয়ে খেলতে বেশ ভালইবাসে। শুধু তাই নয়, ছোট বয়সে পুতুল নিয়ে খেললে ছেলে মেয়েদের মনে দয়া মায়ার প্রবণতাও গড়ে ওঠে। ছোট বয়সে ছেলে মেয়েরা যদি একই উপকরণ নিয়ে খেলাধুলা করে তাহলে তাদের মধ্যে লিঙ্গ বৈষম্যের চিন্তা-ভাবনাও দূর হয়।

এ সংক্রান্ত একটি সমীক্ষায় দেখা গিয়েছে ছোট থেকে যে শিশুরা পুতুল নিয়ে খেলাধুলা করে তারা বড়দের প্রতি শ্রদ্ধাশীল হয়ে থাকে। ছোট থেকে পুতুল নিয়ে খেলা করলে পুতুলের প্রতি তারা যত্নশীল হতে থাকে। যা পরবর্তী দিনে তাদের অন্যদের প্রতিও যত্নশীল করে তোলে। বন্ধু ও পরিবারের সদস্যদের সঙ্গে পুতুল খেলার অভ্যেস পরিবারের সদস্য এবং বন্ধুদের সঙ্গে তাদের সম্পর্কে ভালো করে তোলে। যার ফলে সকলের সঙ্গে মানসিক যোগ সুদৃঢ় হয়। আবার সকলের সঙ্গে জিনিস ভাগ করে নেওয়ার প্রবণতাও গড়ে ওঠে।

পুতুল খেললে ছোটদের মনে বিভিন্ন পছন্দ-অপছন্দ সৃষ্টি হয়। যা থেকে তারা তাদের হবি নির্বাচন করতে পারে। পুতুলকে ডাক্তার দেখানো তার বিয়ে দেওয়া কিংবা তাকে অন্যান্য কাল্পনিক বিপদের হাত থেকে রক্ষা করার মধ্যেও কিন্তু তাদের মনে ধীরে ধীরে সমস্যার সমাধানের প্রবণতা গড়ে ওঠে। তাই ছেলে-মেয়ে নির্বিশেষে সকলকেই পুতুল খেলতে দিন। ওদের সঙ্গে ভেদাভেদ করবেন না।