এক ভো’টে হে’রে গ’দি ছাড়লেন নেতানিয়াহু, ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট

মাত্র এক ভোটে পরাজয়, ইজরায়েলে বিদায় প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর। নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এক যুগের শাসন শেষ মাত্র এক ভোটে হার। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ইজরায়েলের মসনদ থেকে ক্ষমতাচ্যুত হলেন হয়েছেন।সে দেশের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন নাফাতালি বেনেট ।

গত রবিবার ইজরায়েলী সংসদে ভোটাভুটিতে জাতীয়তাবাদী আট দলের জোট জিতল ৬০-৫৯ ব্যবধানে। নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসানের খবরে এদিন তেল আভিভের রাস্তায় হাজার মানুষের ঢল। আনন্দে মাতোয়ারা তাঁরা।

উল্লেখ্য,নেতানিয়াহু ছিলেন দক্ষিণপন্থী রাজনৈতিক ব্যক্তিত্বের চরমতম উদাহরণ। অভিযোগ, বিরোধীদের দমনপীড়ন থেকে শুরু করে, সরকার ও প্রশাসনকে নিজের ব্যক্তিগত কাজে ব্যবহার করার ক্ষেত্রে তিনি ছিলেন সিদ্ধহস্ত। রবিবার সংসদের ভোটে জিতেই প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন ৪৯ বছরের বেনেট। আর তাঁর আগমনেই নতুন সরকার গঠনের সঙ্গে ইতিহাস হয়ে থাকল ইজরায়েলের রাজনীতি।

এই প্রথম ইহুদী দেশের সরকারে যেমন অতি দক্ষিণপন্থীরা আছেন, তেমনই আরব মুসলিমরাও আছেন। অতি দক্ষিণপন্থীদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে নিয়েছেন সে দেশে বসবাসকারী ২১ শতাংশ আরব মুসলিম।উল্লেখ্য,নেতানিয়াহু ২০০৯ সালে দ্বিতীয়বার ইজরায়েলের মসনদে বসেছিলেন। দুর্নীতির অভিযোগে ইতিমধ্যেই দোষী সাব্যস্ত হয়েছেন সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী।জেরুজালেমের আদালতে তাঁর দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়েছে।

সেই দেশের বিদেশ মন্ত্রক থেকে পালাবদল নিয়ে এদিন রাতে কোনও প্রতিক্রিয়া মেলেনি।তবে কূটনৈতিক মহলের দাবি, ভবিষ্যতে ভারত-ইজরায়েল সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করেছেন।