বাজারে এলো “কোভিসেলফ”, নিজেই করুন কো’ভি’ড টে’স্ট, জেনে নিন কিভাবে পাবেন এই কিট

আইসিএমআর (ICMR) গতমাসেই ‘কোভিসেলফ’ নামক একটি কিটকে অনুমোদন দিয়েছে। সেই সময় জানানো হয়েছিল, উপসর্গ থাকলে কোনও চিকিৎসকের প্রেস্ক্রিপশন ছাড়া বাড়িতেই নিজের টেস্ট করা যাবে এই কোভিসেলফ কিট ব্যবহার করে।

সম্প্রতি পুনে ভিত্তিক ডায়াগনস্টিক সংস্থা ‘কোভিসেলফ’ কিটের শিপিং শুরু করেছে। এই কিটটি মেডিক্যাল শপ এবং ই-কমার্স সাইট ফ্লিপকার্টে পাওয়া যাবে। এই কিটের মাধ্যমে ১৫ মিনিটের মধ্যে কোভিড পজিটিভ কিনা তা জানা যাবে।

প্রসঙ্গত,পুনে ভিত্তিক ডায়াগনস্টিকস সংস্থা মাইল্যাব ডিসকভারি সলিউশন ‘কোভিসেলফ’ কোভিড -১৯ ওটিসি অ্যান্টিজেন এলএফ ডিভাইসটি বাড়িতে করোনার টেস্টিংয়ের জন্য বানিয়েছে। শিগগিরই মেডিকেল শপ এবং ই-কমার্স সাইট ফ্লিপকার্টে পাওয়া যাবে।

গত বৃহস্পতিবার থেকে এই করোনার টেস্ট কিট বিক্রয়ের জন্য সংস্থাটি শিপিং শুরু করেছে।কোভিড -১৯ হোম টেস্ট কিটের মূল্য ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। পুনে ভিত্তিক সংস্থাটি গত বছর ভারতকে তার প্রথম আরটি-পিসিআর পরীক্ষার কিট দিয়েছে যা বর্তমানে কোভিড -১৯ পরীক্ষার জন্য ব্যবহৃত হয়।

মাইল্যাব ডিসকভারি সলিউশনগুলির পরিচালক হাসমুখ রাওয়াল জানিয়েছেন, ‘বর্তমানে আমাদের প্রতি সপ্তাহে ৭০ মিলিয়ন টেস্ট কিট তৈরির ক্ষমতা রয়েছে এবং জুনের শুরুতে এটি বাড়িয়ে এক কোটি করা হবে।’

জানিয়ে রাখা ভালো,এটি ১৮ বছরের উর্ধ্বের সকল প্রাপ্তবয়স্ক মানুষ নিজে নিজে ব্যবহার করতে পারবেন। ২ বছর বা তার বড় কোনও শিশুর ক্ষেত্রে কোনও প্রাপ্তবয়স্ককে টেস্ট করতে পরামর্শ দেওয়া হয়েছে।টেস্ট করতে হলে নিজের মোবাইলে ‘মাইল্যাব’ অ্যাপ ডাউনলোড করতে হবে।