সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

Home দেশ চীন বু’ঝে গিয়েছে, পাহাড়ি এলাকায় যু’দ্ধ করতে আ’রো ট্রেনিং দরকার: বিপিন রাওয়াত

চীন বু’ঝে গিয়েছে, পাহাড়ি এলাকায় যু’দ্ধ করতে আ’রো ট্রেনিং দরকার: বিপিন রাওয়াত

তিব্বত সংলগ্ন এলাকায় যে দুর্গম পার্বত্য অঞ্চল রয়েছে, সেখানে প্রতিনিয়ত মোতায়েন থাকে ভারতীয় সেনা। পাশাপাশি, ভারতীয় জওয়ানদের পার্বত্য যুদ্ধের বিশেষ ট্রেনিং দেওয়া হয়। তাই এই এলাকায় ভারতীয় সেনাকে টেক্কা দেওয়া কঠিন বলে মন্তব্য করেছেন বিপিন রাওয়াত।

তবে চিন সীমান্তে ভারত সদাসর্বতা কড়া নজর রেখেছে বলেই জানিয়েছেন তিনি।ভারতীয় সেনার পার্বত্য এলাকায় লড়াইতে সুনাম আছে। চিনের সঙ্গে সেই দুর্গম অঞ্চলেই সংঘর্ষ হয় চিনের। আর তারপরই চিন বুঝে গিয়েছে যে পাহাড়ে ভারতের সঙ্গে পেরে ওঠা কঠিন।

এমনটাই মন্তব্য করলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। তাঁর দাবি, গালোয়ানে সংঘর্ষের পর চিন বুঝে গিয়েছে যে ওদের সেনাবাহিনীর আরও অনেক প্রস্তুতি ও ট্রেনিং দরকার।

এক সাক্ষাৎকারে বিপিন রাওয়াত বলেন, ‘চিনের সেনাবাহিনীর পাহাড়ে যুদ্ধের তেমন অভিজ্ঞতা নেই। ওদের সাধারণত কম সময়ের জন্য ওই সব অঞ্চলে আনা হয়।’

তিনি আরও বলেন, ‘গালোয়ানের সংঘর্ষের পর ভারতের সীমান্তে যুদ্ধ কৌশলে বদল এনেছে চিন। তাঁরা বুঝে গিয়েছে যে তাঁদের আরও বেশি ট্রেনিং দরকার।’

বিপিন রাওয়াত উল্লেখ করেছেন, চিনের সেনা সাধারণত আসে সমতল এলাকা থেকে। তাই তাদের এই সব এলাকায় যুদ্ধ করার খুব বেশিদিনের অভিজ্ঞতা থাকে না।