সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

পড়াশোনার ক্ষ’তি হ’তে দেওয়া যাবে না, গরমের ছুটির পরই বা’ড়’তি ক্লাস নেওয়ার নি’র্দে’শ স্কুলগুলোকে

স্কুলের গরমের ছুটি অনেকটাই এগিয়ে দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। তিন সপ্তাহ আগে থেকেই ছুটি পড়ে যাবে বিভিন্ন সরকারি স্কুল গুলিতে। তাই স্কুল খুলে শিক্ষকদের অতিরিক্ত ক্লাস নেওয়ার নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। বৃহস্পতিবার এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গরমের ছুটি শুরু হওয়ার কথা ছিল ২৪ শে মে থেকে। সেটা এগিয়ে এসেছে ২ রা মে।

গরমের ছুটি কবে শেষ হবে সেটা এখনো পর্যন্ত জানা যায়নি অনির্দিষ্টকালের ছুটি আপাতত ধার্য করা হয়েছে। প্রসঙ্গত বৃহস্পতিবার থেকে টানা তিন দিন রাজ্যের তিনটি জেলায় তাপপ্রবাহের আশঙ্কা।

এছাড়া উষ্ণতা জনিত আরো নানান সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর সেই মতো বৃহস্পতিবার মধ্যশিক্ষা ও প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিকে চিঠি পাঠিয়ে সরকার অধীনস্থ স্কুলগুলিতে গরমের ছুটি ঘোষণা করবার কথা জানিয়ে দেওয়া হয়েছে।

আরো খবর: কি অবস্থা! CBI ত’ল্লা’শি করার সময় পাঁচিল ট’প’কে বাইরে পা’লা’নোর চে’ষ্টা TMC বিধায়ক জীবনকৃষ্ণর

স্কুল কবে খুলবে তা বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হবে। যদিও দার্জিলিং এবং কালিম্পং এলাকায় গরমের ছুটি এখনই শুরু হচ্ছেনা। পড়ুয়াদের সঙ্গে এই সময়কালে শিক্ষক এবং শিক্ষা কর্মীদের ছুটি থাকছে। মাধ্যমিক শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির তরফে জানানো হয়েছে স্কুল খোলার পর যে অতিরিক্ত ক্লাসের কথা বলা হয়েছে তা অধিকাংশ ক্ষেত্রেই নেওয়া সম্ভব হয়ে ওঠে না।

এভাবে দীর্ঘ ছুটি ঘোষণা করবার আগে পর্যালোচনা করে তার সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। এই প্রসঙ্গে তাদের আরো বক্তব্য জুন মাসেও প্রচন্ড গরম থাকবে তবে কি দুই মাস টানা ছুটি থাকবে? সবদিক বিবেচনা করে অন্তত সকালের দিকে স্কুল খোলা রাখা যেত বলেই জানিয়ে দিয়েছেন তারা।