সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

iphone 14: নেটওয়ার্ক না থাকলেও ফোন ক’রা যা’বে স্যাটেলাইট সং’যো’গে

আইফোনের নতুন সিরিজ যেটা বহুপ্রতিক্ষার পর এবার বাজারে এসেছে। মানুষ যারা আইফোনের ভক্ত তারা কিন্তু শুধু অপেক্ষা করে থাকে আইফোনের নতুন মডেল কবে আসবে বাজারে। আর তারা সেটা সংগ্রহ করতে পারবে। তবে বলা যেতেই পারে সবার প্রতীক্ষার অবসান ঘটলো। আইফোন ১৪। গতকাল বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের এই কোম্পানি তাদের নতুন আইফোনের মডেল লঞ্চ করেছে। যেখানে শুধু একটা নয় তাদের নতুন বিভিন্ন মডেল সর্বসম্মুখে এনেছে, যার মধ্যে উল্লেখ যোগ্য iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro ও iPhone 14 Pro Max মডেলগুলো।

সব ফোনেই রাখা হয়েছে দুর্দান্ত স্পেসিফিকেশন, তবে কিছু মডেলের সাথে ডিসপ্লের পার্থক্য রয়েছে,যেমন iPhone 14 ও iPhone 14 Plus রয়েছে আগের মতোই নচ দিস্প্লে, কিন্তু বাকি মডেলগুলোতে বিশেষ করে iPhone 14 Pro ও iPhone 14 Pro Max মডেলে ডিসপ্লেতে পিল কাট আউট দেখা গিয়েছে। এখানেই কি চমকের শেষ নাকি, তা কিন্তু নয় যদি আপনার ফোনের নেটওয়ার্ক চলে যায় তাহলে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে সহজেই আপাতকালীন মেসেজ পাঠাতে পারবেন।

এর সাথে কোণো কারণে গাড়ি দুর্ঘটনার শিকার হলে নিজে থেকেই ফোন সেটা বুঝে দরকারি মেসেজ পাঠিয়ে দেবে ফোন একাই। এর সাথে আরও নতুন নতুন দুর্দান্ত সব ফিচার রয়েছে ফোনের মধ্যে। এবার যদি নতুন মডেল গুলোর স্পেসিফিকেশনের দিকে আসা যায় তাহলে দেখা যাবে iPhone 14-এ থাকছে 6.1 ইঞ্চি OLED ডিসপ্লে, সাথে iPhone 14 Plus-এ 6.7 ইঞ্চি ডিসপ্লে। A15 Bionic চিপ থাকছে ফোনের ভেতরেই।

আরো পড়ুন: বি’রা’ট প্রতিভা, মাত্র আড়াই বছর বয়সেই ব্যারাকপুরের অনুপ্রভা ইন্ডিয়া বুক অফ রে’ক’র্ডে না’ম তুললো

২ টি ফোনের ডুয়াল ক্যামেরা সিস্টেম থাকবে প্রাইমারী ক্যামেরা 12 MP সেন্সর শিফট OIS, এদিকে আবার সেলফি তোলার জন্য থাকছে ১২ মেগাপিক্সেলের ক্যামেরাই। তবে অবশ্যই মডেল হিসেবে ফোনের ফিচারে অনেক পার্থক্য রয়েছে। এদিকে আবার iPhone 14 Pro ও iPhone 14 Pro Max ফোনে যথাক্রমে 6.1 ইঞ্চি ও 6.7 ইঞ্চি ডিসপ্লে রয়েছে সাথে ২ টি মডেলের মধ্যেই রয়েছে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা, যেটা দারুণভাবে আকর্ষণীয়।