Home দেশ বি’শ্বে’র স’র্বো’চ্চ রে’ল সে’তু’র ত’ক’মা পে’তে চ’লে’ছে ভারতে’র এ’ই’ সে’তু

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

বি’শ্বে’র স’র্বো’চ্চ রে’ল সে’তু’র ত’ক’মা পে’তে চ’লে’ছে ভারতে’র এ’ই’ সে’তু

বিশ্বের সর্বোচ্চ রেল সেতুর তকমা পেতে চলেছে ভারতের এই সেতু

চেনাব সেতু হল জম্মু ও কাশ্মীরের রেসি জেলার বাক্কাল ও কুরির মধ্যে একটি ইস্পাত এবং কংক্রিট খিলান যুক্ত রেল সেতূ। এই সেতু বানানোর কাজ শেষ হয়ে গেলে সেতুটি চেনাব নদীর তলদেশ থেকে ৩৫৯ মিটার উচ্চতায় পৌঁছাবে।

এটিই বিশ্বের সর্বোচ্চ রেল সেতুতে পরিণত হবে। ২০১৭ সালের নভেম্বরে মূল সহায়তাকারী নির্মাণের জন্য বেস সাপোর্টগুলি সম্পূর্ণ করার অনুমতি দেওয়া হয়েছিল। চেনাব নদীর উপর নির্মিত এই রেলওয়ে আর্চ ব্রিজটির উচ্চতা ৩৫৯ মিটার এবং দৈর্ঘ্য ১,৩১৫ মিটার।

মেঘের ওপর খিলান আকৃতির এই সেতুটি কোনও বিস্ময়ের চেয়ে কম নয়। এই রেলওয়ে আর্চ ব্রিজটির বিশেষত্ব হল এর উচ্চতা ফ্রান্সের রাজধানী প্যারিসের আইফেল টাওয়ারের চেয়ে ৩৫ মিটার বেশি। এর পাশাপাশি এই সেতুর উচ্চতা চিনের বেপান নদীর ওপর নির্মিত ডুগ সেতুর উচ্চতার চেয়েও বেশি।

চেনাব সেতু মেঘের উপরে বিশ্বের সর্বোচ্চ খিলান। ছবিতে এই সেতুর উচ্চতা এমন যে এর নীচে মেঘও দেখা যাচ্ছে। ভারতীয় রেলওয়ে ২০২১ সালের এপ্রিলেই সেতুটির চূড়ান্ত খিলান বন্ধ করার কাজটি সম্পন্ন করেছিল। এই সেতুটির মূল উদ্দেশ্য হল কাশ্মীর উপত্যকার সংযোগ বৃদ্ধি করা। একই সঙ্গে এই সেতুতে এমনভাবে ট্র্যাক বসানো হবে যাতে ট্রেনটি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে দৌড়তে পারে। অন্যদিকে, উত্তর রেলওয়ে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল সংযোগের ১১১ কিলোমিটারের সবচেয়ে কঠিন অংশটি সম্পূর্ণ করার লক্ষ্যে রয়েছে।