সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

আবাস যোজনার না’ম থে’কে সরাতে হ’বে “বাংলা”, “প্রধানমন্ত্রী” না লে’খা থাকলে টা’কা দে’বে না কেন্দ্র

কেন্দ্রের তরফ থেকে এর আগেও একই অভিযোগ আনা হয়েছিল রাজ্য সরকারের ওপরে। এবারও সেই অভিযোগ এনেই কেন্দ্র সরকারের তরফ থেকে রাজ্যের উদ্দেশ্যে বার্তা দেওয়া হল।

কেন্দ্রের বিভিন্ন প্রকল্পের নাম বদল করে রাজ্য সরকার বাংলার মানুষকে ভুল বোঝাচ্ছে। এবার তাই কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে যতদিন না আবাস যোজনায় প্রধানমন্ত্রীর নাম যুক্ত করা হচ্ছে ততদিন কোনো প্রকল্পের টাকা দেওয়া হবে না।

সম্প্রতি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফ থেকে নবান্নের কাছে চিঠি দিয়েছে, সেখানেই এই কথা বলা হয়েছে। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, ২০১৬ -১৭ সালের রাজ্যে চালু হয়েছে বাংলা আবাস যোজনা চালু হয়েছে।

আরো পড়ুন: Award শোতে পারফর্ম করার জ’ন্য কোন সেলিব্রেটি ক’তো পারিশ্রমিক নেন?

যাদের মাটির বাড়ি রয়েছে তাদের এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। এই বিষয় নিয়ে রাজ্য সরকারকে কেন্দ্র অনেক কয়েকবার চিঠি দিয়েছে, শেষ চিঠি দিয়েছে ১২ মে ২০২২ তারিখে।

কিন্তু তাও রাজ্যের তরফ থেকে কোনো উত্তর পাওয়া যায় নি, এই ব্যবহারে কেন্দ্র সমস্ত টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। কেন্দ্রের আবাস প্লাস নামে একটি প্রকল্প চালু করা হয়েছে, যেখান থেকেও বাংলাকে বাদ দেওয়া হবে বলে জানিয়েছে তারা।

মোট কথা কোনো টাকা দেওয়া হবে না বলেই জানিয়েছে কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রক। এই চিঠি নবান্নে পৌছেছে, এই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এই বছরের আবাস যোজনার টার্গেট দেয় নি কেন্দ্র।

তাই চিঠিতে বলা হয়েছে, বাংলা আবাস যোজনার নামে প্রধানমন্ত্রীর নাম যুক্ত না করা পর্যন্ত নতুন টার্গেট দেওয়া হবে না, এমনটাই সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে। আবাস যোজনা সংক্রান্ত টাকা কেন কেন্দ্র আটকে রেখেছে?

এই নিয়ে প্রশ্ন করেছে তৃণমূল সাংসদের একটি প্রতিনিধি দল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিঙ্ঘের সাথে দেখা করে। এবার সেই উত্তর দেওয়ার জন্য চিঠি পাঠালো কেন্দ্র।

চিঠিতে বলা হয়েছে, কেন্দ্রীয় প্রকল্প রাজ্যে চালানোর নিয়মাবলী রয়েছে। কখনই রাজ্যে কেন্দ্রীয় প্রকল্প চালানোর জন্য নাম বদল একেবারেই পরিপন্থী। যেখানে প্রকল্পের নাম প্রধানমন্ত্রী আবাস যোজনা সেখানে কেন বাংলা আবাস যোজনা নাম রাখা হবে?