Home দেশ পর্তুগিজদের হা’তে ন’ষ্ট হওয়া মন্দিরগুলো পুনরায় নি’র্মা’ণ করার ঘো’ষ’ণা গোয়ার মুখ্যমন্ত্রীর

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

পর্তুগিজদের হা’তে ন’ষ্ট হওয়া মন্দিরগুলো পুনরায় নি’র্মা’ণ করার ঘো’ষ’ণা গোয়ার মুখ্যমন্ত্রীর

গোয়া বিধানসভা নির্বাচনের আর মাত্র দুই মাস বাকি। গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত এবার বড়োসড়ো ঘোষণা করে সবাইকে চমকে দিলেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন পর্তুগীজদের দ্বারা নষ্ট করা মন্দিরগুলিকে এবার পুনঃনির্মাণের কাজ করবে গোয়া সরকার। দক্ষিণ গোয়ার মানুষই মন্দিরে রাজ্য সরকার দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী এই কথা বলেছেন।

তিনি বলেছেন হিন্দু সংস্কৃতি এবং মন্দির সংস্কৃতি সংরক্ষণ করার প্রয়োজন রয়েছে। গত মঙ্গলবার দক্ষিণ গোয়ার মন্দির চত্বরে আয়োজিত অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন বেশ কিছু মন্দির রয়েছে যেগুলোকে পুনঃপ্রতিষ্ঠা করা প্রয়োজন। পর্তুগীজদের দ্বারা ধ্বংস করা এই মন্দির গুলিকে পুনঃনির্মাণের কাজ শুরু করতে হবে।

সাধারণের কাছে হিন্দু এবং মন্দির সংস্কৃতি রক্ষা করা এবং মন্দির ও সংস্কৃতির পুনরুদ্ধারের জন্য শক্তি প্রদানের অনুরোধ জানিয়েছেন তিনি। তিনি আরো বলেছেন পর্তুগিজরা 1560 সাল থেকে ভারতীয় মন্দির ধ্বংস করতে শুরু করেছিল। দেবতা মঙ্গেশকে কোর্টালিম থেকে মাঙ্গুশি গ্রামে স্থানান্তর করেছিলেন আমাদের পূর্বপুরুষেরা।

এরপর তিনি বলেন পূর্বপুরুষেরা পর্তুগীজ শাসকদের ধর্মীয় অত্যাচার থেকে বাঁচতে উপকূলীয় রাজ্যে মন্দির স্থানান্তর করেছিলেন। 1961 সালে 451 বছর পর গোয়ায় পর্তুগিজ উপনিবেশ শাসনের অবসান ঘটেছিল।