Home আন্তর্জাতিক মহাকাশে কোনো মহাকাশচারীর মৃ’ত্যু হলে কিভাবে হয় শে’ষ’কৃ’ত্য?

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

মহাকাশে কোনো মহাকাশচারীর মৃ’ত্যু হলে কিভাবে হয় শে’ষ’কৃ’ত্য?

এই পৃথিবীতে কারও মৃত্যু হলে তাদের মৃতদেহ কবর দিয়ে অথবা দাহকার্য করে মৃতের অন্তিম সংস্কার করা হয়। তবে মহাকাশচারীদের জন্য কিন্তু এই ব্যবস্থা থাকে না। মহাকাশে কোন মহাকাশচারী মৃত্যু হলে তার মৃতদেহ সাধারণত পৃথিবীতে আনা সম্ভব নাও হতে পারে। সেক্ষেত্রে উপায় কি হবে? উত্তর জালালের নাসার মহাকাশযাত্রী তথা বিজ্ঞানী টেরি ভির্টস।

তিনি জানাচ্ছেন সাধারনত মহাকাশে কারও মৃত্যু হলে তার মৃতদেহ এয়ারলক করে মহাকাশে ছেড়ে দেওয়া হয়। এই মৃতদেহ সাধারনত মহাকাশে দীর্ঘদিন যাবৎ ভেসে বেড়ায়। মহাকাশে সেটি আইস মমি হয়ে থাকে। সাধারনত বেশ কয়েকশো বছর এমনকি বেশ কয়েক লক্ষ বছর পর্যন্ত এই আইস মমি মহাকাশে ভেসে বেড়াতে পারে।

অনেক সময় মহাকাশের তীব্র চাপের কারণে মৃতদেহ বিস্ফোরন হতে পারে। মহাকাশে এইভাবে মৃতদেহ ভাসিয়ে দেওয়া ছাড়াও আরো একটি উপায় আছে মৃতদেহের অন্তিম সংস্কারের জন্য। মৃতদেহকে যদি কবর দিতে হয় সেক্ষেত্রে মঙ্গল গ্রহের মাটিতে কবর দেওয়া যেতে পারে। তবে সেক্ষেত্রে প্রথমে মৃতদেহকে আগুনে পুড়িয়ে ফেলতে হয়। মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠ রক্ষা করার জন্য যা অত্যন্ত আবশ্যক।

নাসা অ্যাপোলো মিশনের সময় স্পেস সুটের টেস্ট করছিল। সেই সময় এই বিষয়টি প্রথমবার প্রকাশ্যে আসে। মহাকাশচারীরা জানাচ্ছেন মহাকাশ থেকে মৃতদেহ ফিরিয়ে আনার ক্ষেত্রে অনেক সময় লাগতে পারে। কিছু কিছু ক্ষেত্রে তা বেশ কয়েক মাস পেরিয়ে যায়। তাই মহাকাশে মৃত্যু হলে মৃতদেহ মহাকাশে ভাসিয়ে দেওয়া ছাড়া উপায় থাকে না।